কোন জেলায় কত করোনা আক্রান্ত রোগী?

  © সংগৃহীত

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর এ পর্যন্ত সংক্রমিত মানুষের সংখ্যা ৮৮। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা ছিল ৯ জন। আর ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ১৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। একদিনে এ সংখ্যা সর্বোচ্চ। এ পর্যন্ত সংক্রমিত মানুষের সংখ্যা ৮৮। আজ অনলাইনে সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা নতুন আক্রান্ত ও মৃত ব্যক্তিদের সম্পর্কে তথ্য জানান।

সংবাদ সম্মেলনে মীরজাদী সেব্রিনা বলেন, গত ২৪ ঘণ্টায় ৩৬৭ জনের নমুনা পরীক্ষা করেছে। আক্রান্তদের বেশির ভাগ আগে সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে ছিলেন। আক্রান্ত ১৮ জনের মধ্যে ১২ জনই ঢাকার বাসিন্দা । পাঁচজন নারায়ণগঞ্জের আর একজন মাদারীপুরের। তিনি বলেন, সর্বশেষ যে ব্যক্তি মারা গেছেন, তিনি নারায়ণগঞ্জের অধিবাসী। তিনি পুরুষ, বয়স ৫৫। শনাক্ত ১৮ জনের মধ্যে ১৩টিই শনাক্ত করেছে আইইডিসিআর।

আইইডিসিআরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে করোনা আক্রান্ত ৮৮ জনের ৫২ জনই ঢাকার। ঢাকার পরে রয়েছে নারায়ণগঞ্জ আর মাদারীপুর। সেখানে ১১ জন করে আক্রান্ত হয়েছে। এর পরেই রয়েছে গাইবান্ধা। সেখানে ৫ জন আক্রান্ত হয়েছে বলে জানান আইইডিসিআর। তাছাড়া গাজীপুর, চুয়াডাঙ্গা, কক্সবাজার, কুমিল্লা, শরীয়তপুর, রংপুর এবং চট্টগ্রামে একজন আক্রান্ত হয়েছে বলে জানান আইইডিসিআর।

আজ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর এ সংবাদ সম্মেলনে মীরজাদী সেব্রিনা বলেন, করোনা আক্রান্তদের মধ্যে ঢাকা শহরের মানুষের সংখ্যা বেশি। বেশির ভাগ আক্রান্তই বিভিন্ন ক্লাস্টারের অংশ। আক্রান্তদের মধ্যে বাসাবো এলাকার ৯ জন। টোলারবাগ এবং অন্য এলাকা মিলিয়ে মিরপুরে ১১ জন। তিনি বলেন, কমিউনিটি ট্রান্সমিশন, জনসমাগম এড়িয়ে চলতে হবে।

আইইডিসিআরের সর্বশেষ তথ্য অনুযায়ী, বাসাবো ও মিরপুর ছাড়া সোয়ারি ঘাটে ৩ জন, বসুন্ধরায় ২ জন, ধানমন্ডিতে ২ জন, যাত্রাবাড়িতে ২ জন, মিরপুর-১০ এ ২ জন, মোহাম্মদপুরে ২ জুন, উত্তরার ২ জন, পুরানা পল্টনে ২ জন এবং শাহ আলী বাগে ২ জন আক্রান্ত হয়েছে।

তাছাড়া, আশকোনা, বুয়েট এলাকা, সেন্ট্রাল রোড, ইস্কাটন, গুলশান, গ্রিন রোড, হাজারীবাগ, ঝিগাতলা, কাজী পাড়া, লালবাগ, মিরপুর-১১, মগবাজার, মহাখালী, নিকুঞ্জ, রামপুরা, শাহবাগ, উর্দ্দু রোড এবং ওয়ারীতে একজন করে আক্রান্ত হয়েছে বলে জানায় আইইডিসিআর।

আইইডিসিআর জানিয়েছে, বর্তমানে দেশে করোনায় আক্রান্ত চিকিৎসাধীন ৪৬ জন। এদের মধ্যে ৩২ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। আর ১৪ জন বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন। করোনায় আক্রান্তদের যারা বাড়িতে চিকিৎসা নিচ্ছেন তাদের লক্ষণ উপসর্গ মৃদু। তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।


সর্বশেষ সংবাদ