পোশাক কারাখানা কেন খোলা— রুবানা হকের অডিও বার্তা

করোনাভাইরাসের আতঙ্কের মধ্যেই আগামীকাল থেকে খুলছে বন্ধ থাকা পোশাক কারখানাগুলো। কাজে যোগ দিতে এরইমধ্যে শত ভোগান্তি শেষেও ঢাকায় ফিরেছে অনেকে। িতবে পোশাক কারখানা খোলার এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন শ্রমিক নেতারা। তারা বলছেন, যেখানে বেশিরভাগ কর্মক্ষেত্রে ৯ই এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে সেখানে এমন পরিস্থিতিতে তৈরি পোশাক কারখানা খোলা রাখার সিদ্ধান্ত অন্যায়।

সারা দেশে এরই মধ্যে চলছে অঘোষিত লকডাউন। মানুষকে নির্দেশ দেয়া হচ্ছে ঘরে থাকার। এমনকি তা কার্যকর করতে রাস্তায় মোতায়েন করা হয়েছে পুলিশ ও সেনা সদস্যদের।

এমন পরিস্থিতিতেও তৈরি পোশাক কারখানা খোলা রাখার বিষয়টিকে শ্রমশক্তি ধ্বংসের পায়তারা হিসেবে উল্লেখ করেছেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক জলি তালুকদার। যেখানে হাজার হাজার শ্রমিক এক সাথে কাজ করে সেখানে কিভাবে তাদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা সম্ভব সে বিষয়টি নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

বিষয়টি নিয়ে একটি অডিও বার্তা প্রকাশ করেছেন বিজিএমইএ’র প্রেসিডেন্ট রুবানা হক। শনিবার রাত ৮টার পর এই বার্তা দেন তিনি।
বার্তায় তিনি বলেন, যেসব পোশাক কারখানার আন্তর্জাতিক অর্ডার আছে এবং যারা পিপিই তৈরি করছে তারা শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে কারখানা চালু রাখতে পারবে। এছাড়াও মার্চ মাসের বেতন নিয়ে কোনো সন্দেহের অবকাশ নাই। শ্রমিক যদি সঙ্গত কারণে অনুপস্থিত থাকেন তাহলে মানবিক কারণে চাকরি হারাবেন না। আমি আশা করি মালিকরা আমার কথা শুনবেন।


অডিওটি শুনুন


সর্বশেষ সংবাদ