চাকরি ও বেতনের ভয়, এবার দলবেঁধে ঢাকায় ফিরছেন মানুষ

  © সংগৃহীত

করোনাভাইরাসের কারনে প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হওয়ার নিষেধাজ্ঞা থাকলেও তা উপেক্ষা করে দলে দলে ঢাকায় ফিরছেন মানুষ। গতকাল শুক্রবার থেকেই বিভিন্ন মহাসড়কে ঢাকাগামী মানুষের ঢল নামে। সেটি শনিবারও অব্যাহত রয়েছে। এই যাত্রীদের গন্তব্য গাজীপুর, ঢাকা ও নারায়ণগঞ্জে। বিশেষ করে তাদের অধিকাংশই গার্মেন্টস সেক্টরের কর্মী।

শনিবার সকালে দেখা গেছে, রাজশাহী, নাটোর, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন জেলা থেকে দলবেঁধে ঢাকায় ফিরছে মানুষ। থেকে ঢাকামুখী মহাসড়কে এখন পিকআপ ভ্যান আর ট্রাকভর্তি শুধু মানুষ আর মানুষ। জীবনের ঝুঁকি রাজধানীতে ফেরা এসব মানুষ নিরুপায়। পেটের দায়েই বের হতে হয়েছে তাঁদের। ভাবতে হচ্ছে পরিবারের ভবিষ্যতের কথা।

গতকাল থেকেই এই সকল মানুষ কর্মস্থলে ফিরছেন। অনেকে কয়েক কিলোমিটার হেঁটেছেন, কিন্তু বাস পাননি। পরে বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে ছুটছেন মালবাহী ট্রাক, অটোরিকশা, পিকআপভ্যানে করে। চোখে–মুখে করোনাভাইরাস নিয়ে আতঙ্কের পাশাপাশি যোগ হয়েছে কাজ হারানোর ভয়ও।

নাটোর সদরের এসি ল্যান্ড আবু হাসান এক ফেসবুক পোস্টে বলেন, এরা ঢাকাগামী ট্রাকের যাত্রী। সকলেই বিভিন্ন গার্মেন্টসে কাজ করে। নাটোর সদর এর দত্ত পাড়া ব্রিজ এর পাশে থেকে বেলা ১২.০০ টায় ছবিটি তুলেছি। হামীম গ্রুপের একজন কর্মীর সাথে কথা বলে জানা গেল বেতন নিতে যাচ্ছে। পরে তার মাধ্যমে উক্ত কোম্পানির এডমিন অফিসারকে ফোন করে বললাম এই যুগে বেতন দিতে হলে অনলাইনেও বেতন দেয়া যায়। খামোখা ঢাকায় নিয়ে যাচ্ছেন যে? তিনি বললেন কোম্পানির সিদ্ধান্ত আমার কিছু বলার নাই। রিস্কি জার্নি ফর করোনা ভাইরাস। ট্রাকটি ছেড়ে দিলাম। ভাবছি.


মন্তব্য