হাসপাতাল বানাচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র, জমি দিয়েছে আকিজ গ্রুপ

  © সংগৃহীত

দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ঢাকায় ৩০১ শয্যার একটি হাসপাতাল তৈরি হচ্ছে। রোগীদের চিকিৎসার জন্য এমন হাসপাতাল নির্মাণের প্রকৃত তথ্য নিয়ে দেখা দিয়েছে গড়মিল। বিষয়টির প্রকৃত তথ্য তুলে ধরার চেষ্টা করেছে বিডিফ্যাক্টচ্যাক নামে একটি প্রতিষ্ঠান। তাদের মতে-

২৭ মার্চ প্রথম আলোর একটি প্রতিবেদনের শিরোনাম, ‘উহানের মতো ৩০১ শয্যার হাসপাতাল করছে আকিজ’। আর্কাইভ লিংক: https://bit.ly/2QTcdaW

বনিকবার্তা একই রকম প্রতিবেদন প্রকাশ করে, ‘করোনা আক্রান্তদের জন্য অস্থায়ী হাসপাতাল করছে আকিজ গ্রুপ’ শিরোনামে। যদিও পরে প্রতিবেদনটি তাদের ওয়েবসাইট থেকে সরিয়ে ফেলেছে পত্রিকাটি। প্রতিবেদনটির ক্যাশে লিংক: https://bit.ly/2UGduDA এই খবরটি আরও বহু অনলাইন পোর্টালে পুনরোৎপাদিত হয়েছে।

কিন্তু ২৭ তারিখ রাতে বাংলানিউজ একটি প্রতিবেদন প্রকাশ করে যার শিরোনাম, ‘করোনা: চীনের আদলে ঢাকায় আকিজের হাসপাতাল তৈরির খবর সঠিক নয়’। আর্কাইভ লিংক: https://bit.ly/2UGZ1XT

প্রথম আলোর প্রতিবেদনের কয়েকটি প্যারা এখানে তুলে ধরা হচ্ছে-

‘‘করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ঢাকায় ৩০১ শয্যার একটি হাসপাতাল তৈরি করছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী আকিজ গ্রুপ। রাজধানীর তেজগাঁওয়ে আকিজের নিজস্ব দুই বিঘা জমিতে হাসপাতালটি তৈরির কাজ শুরু হয়েছে।

আকিজ আশা করছে, দুই সপ্তাহের মধ্যে হাসপাতালটিতে রোগীদের চিকিৎসা শুরু করা যাবে। এটি তৈরি হচ্ছে তেঁজগাও-গুলশান লিংক রোডের শান্তা টাওয়ারের পেছনে। আকিজ সেখানে বিনামূল্যে রোগীদের চিকিৎসা দেবে।

হাসপাতালটি তৈরির উদ্যোক্তা আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সেখ বশির উদ্দীন। তাঁকে সমর্থন দিচ্ছেন আকিজের চেয়ারম্যান সেখ নাসির উদ্দিন ও অন্যান্য পরিচালকেরা। এ ছাড়া সহায়তা করছেন দুজন বিশেষজ্ঞ চিকিৎসক।

আকিজ গ্রুপের জনসংযোগের দায়িত্বপালনকারী সংস্থা কনসিটো পিআর ও আকিজের একজন কর্মকর্তা প্রথম আলোকে এসব তথ্য জানিয়েছেন। আকিজের সংশ্লিষ্ট একজন কর্মকর্তা না প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, আকিজ গ্রুপের পরিচালকেরা ব্যবসার বিভিন্ন বিভাগ থেকে নানাভাবে মানুষকে সহায়তা করছেন। তারা মাস্ক তৈরি করে দিয়েছেন। খাদ্য বিতরণ করছেন। জীবাণুনাশক বিতরণ করছেন।’’

অন্যদিকে বাংলানিউজের প্রতিবেদনের শুরুতেই বলা হয়েছে--

‘‘করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য চীনের উহান শহরে জরুরিভিত্তিতে নির্মিত লেইশেনশান হাসপাতালের আদলে ঢাকায় হাসপাতাল নির্মাণ করছে না আকিজ গ্রুপ। কিছু সংবাদমাধ্যম এ বিষয়ে আকিজ গ্রুপের এমডির বরাতে সংবাদ প্রকাশ করেছে, তবে তা ঠিক নয় বলে জানা যায়।

শুক্রবার (২৭ মার্চ) রাত ১০টা ২৬ মিনিটে বাংলানিউজ এ বিষয়ে জানতে চাইলে আকিজ গ্রুপের পক্ষ থেকে জানানো হয় এ বিষয়ে গণস্বাস্থ্যের সঙ্গে কথা বলুন।

বাংলানিউজ আকিজ গ্রুপের সাথে যোগাযোগ করে যা পেয়েছে তা তুলে ধরেছে এভাবে-

শুক্রবার (২৭ মার্চ) এ বিষয়ে জানতে চাইলে শেখ বশির উদ্দিন বলেন, হাসপাতাল নির্মাণে কাজ করছি। খুবই ব্যস্ত সময় পার করছি। দেশের এ ক্রান্তিকালে কথা বলার চেয়ে কাজ করা বেশি উত্তম। তাই আগে কাজটা শেষ করতে চাই। সবার সহযোগিতা চাই।

এ বিষয়ে আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শেখ বশির উদ্দিনের সঙ্গে শুক্রবার রাত ১০টা ২৬ মিনিটে কথা হয় বাংলানিউজের।

তেজগাঁওয়ে আপনি নিজ উদ্যোগে একটি হাসপাতাল করছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা গণস্বাস্থ্য করছে। আপনি গণস্বাস্থ্যের সঙ্গে কথা বলেন। আপনার বরাত দিয়ে অনেক মিডিয়ায় নিউজ হয়েছে জানালে তিনি বলেন, নিউজে তো অনেক সময় অনেক কিছু আসে। এটা গণস্বাস্থ্য করছে। আপনি গণস্বাস্থ্যের সঙ্গে কথা বলেন।’’

দুই সংবাদমাধ্যমের প্রতিবেদনে তথ্যের গরমিল-

প্রথম আলোর প্রতিবেদনে হাসপাতালটিকে আকিজ গ্রুপের এমডির উদ্যোগ বলে দাবি করা হয়েছে। আবার একই গ্রুপের অন্য পরিচালকদের সহায়তার কথাও উল্লেখ করা হয়েছে স্পষ্টভাবে। আর আকিজ গ্রুপের বাইরে যারা হাসপাতাল তৈরির সাথে জড়িত তাদের নাম উল্লেখ না করে শুধু বলা হয়েছে ‘এ ছাড়া সহায়তা করছেন দুজন বিশেষজ্ঞ চিকিৎসক’।

অন্যদিকে বাংলানিউজ হাসপাতালটি নির্মাণের সাথে আকিজ গ্রুপের সংশ্লিষ্টতা পুরোপুরি নাকচ করে দিয়ে সংবাদ শিরোনাম করেছে। যদিও একই প্রতিবেদনের আকিজের এমডির বক্তব্যে বুঝা যাচ্ছে তারা এবং গণস্বাস্থ্য কেন্দ্র উভয়েই হাসপাতাল নির্মাণের সাথে জড়িত।

প্রকৃত তথ্য কী?

এ বিষয়ে প্রকৃত তথ্য কী তা জানতে প্রথমে আকিজ গ্রুপের সাথে যোগাযোগের চেষ্টা করে BD FactCheck. কিন্তু প্রতিষ্ঠানটির শীর্ষস্থানীয় কোনো ব্যক্তির সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এরপর গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি BD FactCheck কে বলেন, ‘শুধু করোনা রোগীদের জন্য একটা বিশেষায়িত হাসপাতাল করার উদ্যোগ নিয়েছি আমরা (গণস্বাস্থ্য কেন্দ্র)। আকিজ শিল্পগোষ্ঠি হাসপাতালটির জন্য জায়গা দিয়ে আমাদেরকে সহায়তা করছে। আর্থিকভাবেও তারা কিছু সাযাহ্য করবে। এছাড়া আরও অনেকে অর্থ সহায়তা দিচ্ছেন।’

ডা. জাফরুল্লাহ জানান, ৩০০ বেডের হাসপাতালটি নির্মাণের প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হলেও মূল কাজ এপ্রিলের প্রথম সপ্তাহে শুরু হয়ে দ্রুত শেষ হবে। তিনি বলেন, ‘এটা বড় হাসপাতাল। করোনার সব টেস্ট হবে। আইসোলেশন রুম থাকবে’।


সর্বশেষ সংবাদ