কেন ছবি তুলেছিলেন— ব্যাখ্যা দিলেন সাইয়েমা

যশোরের মনিরামপুরে মাস্ক না পরে রাস্তায় নামায় এক রিক্সা চালক বৃদ্ধকে কান ধরিয়ে দাঁড় করিয়ে শাস্তি দিয়েছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) সাইয়েমা হাসান। পরে নিজের মোবাইলের ক্যামেরায় সেই ছবি তোলায় সামাজিক যোগাযোগ সমালোচিত হন তিনি। আজকে তাকে প্রত্যাহার করে নেয়া হয়েছে।

জানা গেছে, করোনা ভাইরাস বিস্তার ঠেকাতে সরকারের ঘোষিত কর্মসূচির মধ্যে জীবিকার জন্য নিরুপায় হয়ে রাস্তায় নেমেছিলেন ৭০ বছরের সেই রিকশাচালক। তার একমাত্র ছেলেটি মানসিকভাবে প্রতিবন্ধী। তাই সংসারের খরচ মেটাতে বাধ্য হয়ে রাস্তায় নামেন তিনি।

এদিকে সহকারী কমিশনারের ওই কর্মে দুঃখ প্রকাশ করেছেন জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন। তিনি বলেছেন, সাইয়েমা হাসানকে প্রত্যাহার করে বিভাগীয় কমিশনারের অফিসে সংযুক্ত করার জন্য বলেছি। সেটা করা হয়েছে।

অন্যদিকে যশোর মনিরামপুরের ঘটনার প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, মুরিব্বিরা নিজেরাই কানে ধরেছে। তিনি বলেন, শুক্রবার বিকালে বাজার মনিটরিং ও সামাজিক দূরত্ব নিশ্চিতকরণের জন্য অভিযানে বের হই। এসময় চেষ্টা করি বাজারে মানুষজনের জমায়েত দূর করার এবং তাদেরকে বিশেষ কাজ ছাড়া বাজারে ভীড় করতে নিষেধ করি। যারা মাস্ক পড়েনি তাদের জিজ্ঞেস করছিলাম মাস্ক কেন পড়েনি? এই সময়ে উক্ত ছবির আলোচিত ব্যক্তিরাও ওখানে ছিল।

আর সাইয়েমা হাসান বলেন, মাস্ক কেন পরেনি জিজ্ঞাসা করতেই তারা নিজেরাই ভয়ে কান ধরেছে, কাল থেকে মাস্ক ছাড়া বের হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছেন। এই সময় আমি ছবি তুলতে তুলতে বললাম যে, আমি গতকালও এখানে এসে অনেককে বলেছি, কিন্তু আজও এ রকম দেখছি। এই যে আপনাদের আজ ছবি তুলে রাখছি, আবার দেখলে কিন্তু শাস্তি দেব।

তিনি বলেন, এই ছবিগুলো ফেসবুকে যেভাবে এসেছে, এই ধরনের কোন ইচ্ছা আমার ছিল না। ওই মুহূর্তে আমি ঠিক এর তীব্রতা বুঝতে না পারলেও পরবর্তীতে আমার ভুল বুঝতে পারি। আমি স্বীকার করছি আমার কাজটা করা ঠিক হয়নি, আমি মন থেকে এর জন্য অনুতপ্ত। আমি অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করছি।


সর্বশেষ সংবাদ