৭০ বছরের সেই বৃদ্ধ যে কারণে নেমেছিলেন রাস্তায়

যশোরের মনিরামপুরে মাস্ক না পরে রাস্তায় নামায় এক রিক্সা চালক বৃদ্ধকে কান ধরিয়ে দাঁড় করিয়ে শাস্তি দিয়েছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) সাইয়েমা হাসান। পরে নিজের মোবাইলের ক্যামেরায় সেই ছবি তোলায় সামাজিক যোগাযোগ সমালোচিত হন তিনি। আজকে তাকে প্রত্যাহার করে নেয়া হয়েছে।

জানা গেছে, করোনা ভাইরাস বিস্তার ঠেকাতে সরকারের ঘোষিত কর্মসূচির মধ্যে জীবিকার জন্য নিরুপায় হয়ে রাস্তায় নেমেছিলেন ৭০ বছরের সেই রিকশাচালক। তার একমাত্র ছেলেটি মানসিকভাবে প্রতিবন্ধী। তাই সংসারের খরচ মেটাতে বাধ্য হয়ে রাস্তায় নামেন তিনি। আজকে ওই বৃদ্ধকে সহানুভূতি এবং সাহায্য করার তার বাড়িতে যান বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যশোর শাখার নেতা-কর্মীরা। সেখানে গিয়ে তারা বৃদ্ধের পরিবারের অসহায় অবস্থার কথা জানতে পারেন।

ওই বৃদ্ধের পরিবারের সঙ্গে তোলা কয়েকটি ছবি ফেসবুকে শেয়ার করে ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খাঁন ফেসবুকে লেখেন, “এখানে যে বাড়িটার ছবি দেখছেন গতকাল যশোরের মনিরামপুর উপজেলার চিনাটোলা বাজারে যে রিকশাওয়ালা চাচার কানধরা ছবি দেখেছিলেন সেই চাচার বাড়ি । চাচার একমাত্র ছেলে সেও মানসিকভাবে প্রতিবন্ধী। ৭০ বছরের একজন মানুষ কখন পা চালিত রিকশা চালায় চিন্তা করেছেন কখনো?

ছাত্র অধিকার পরিষদ যশোর জেলা শাখার পক্ষে থেকে চাচা ও তার পরিবারের খোঁজখবর নেওয়ার জন্য রিক্সাচালক চাচার বাড়িতে গিয়ে খোঁজখবর নেওয়া হয়। কিন্তু চাচাকে বাড়িতে পাওয়া যায়নি। হয়তো দুই পয়সা আয় করতে আজও রিকসা নিয়ে বের হয়ে গেছেন! পরিবারের সাথে কথা বলা জানা গেছে চাচা মানসিকভাবে প্রচন্ড আঘাত পেয়েছেন। চাচার পরিবারের অবস্থা শুনে রিকশাচালক চাচার ছেলে ও ভাতিজার কাছে যশোর জেলা শাখার পক্ষ থেকে সামান্য কিছু সহযোগিতা করা হয়েছে।”

এর আগে যশোরের মনিরামপুরে মাস্ক না পরায় শুক্রবার বিকেলে ভ্রাম্যমাণ আদালত তিন বৃদ্ধকে কান ধরিয়ে দাঁড় করিয়ে রাখার ঘটনা ঘটেছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) সাইয়েমা হাসান এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। তিনি কান ধরিয়ে দাঁড় করিয়ে রাখার ছবি মুঠোফোনে ধারণ করেন। পরে এ ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে। অনেকেই সেই নারী এসি ল্যান্ডের শাস্তিও দাবি করছে।

জানা যায়, করোনাভাইরাস মোকাবিলায় জনসমাগম নিয়ন্ত্রণে নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) সাইয়েমা হাসানের নেতৃত্বে শুক্রবার বিকেল থেকে ভ্রাম্যমাণ আদালত উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালায়। বিকেল সাড়ে ৫টার দিকে চিনাটোলা বাজারে অভিযানের সময় ভ্রাম্যমাণ আদালতের সামনে পড়েন প্রথমে দুই বৃদ্ধ। এর মধ্যে একজন বাইসাইকেল চালিয়ে আসছিলেন। অপরজন রাস্তার পাশে বসে কাঁচা তরকারি বিক্রি করছিলেন। তবে তাদের মুখে মাস্ক ছিল না।


সর্বশেষ সংবাদ