এবার হার মানলেন বাংলাদেশি মুতাওয়াল্লী-মুয়াজ্জিন

সাঈদ হোসেন জসিম
সাঈদ হোসেন জসিম

নিউইয়র্কে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন বাংলাদেশি একেএম মনির উদ্দিন নামের ৬৩ বছরের একজন ক্যাব চালক। তিনি একই সঙ্গে নিউইয়র্কের একটি মসজিদে স্বেচ্ছায় মুয়াজ্জিন হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ২৭ মার্চ শুক্রবার কুইন্সের এলমহার্স্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মৃতের পারিবারিক ঘনিষ্ঠজন বর্ণমালা সম্পাদক মাহফুজুর রহমান জানান, মনির জ্যাকসন হাইটসের খাবার বাড়ি সংলগ্ন মসজিদে স্বেচ্ছায় মাঝেমধ্যে আজান দিতেন। হলুদ ক্যাব চালিয়ে জীবন ধারণ করতেন। গত ৫ দিন তিনি এলমহার্স্ট হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

জানা যায়, গত ১৩ মার্চ জুম্মার দিনে শেষ আজান দিয়েছিলেন। তখন তিনি বলেছিলেন, ‘আমাদের অনেক ভাই করোনায় আক্রান্ত। এই মহামারি থেকে রক্ষা পেতে সবাই নিজ নিজ গৃহে থেকে ইবাদত করবো।’

নিউইয়র্কে করোনাভাইরাসে এখন পর্যন্ত ৯ জন বাংলাদেশির মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে লন্ডনের ম্যানচেষ্টার হাসপাতালে সাঈদ হোসেন জসিম (৬৫) নামের আরেক বাংলাদেশি মারা গেছেন। তিনি ইতালির মিলান সেন্ট্রাল মসজিদের সাবেক সভাপতি (মুতাওয়াল্লী)।

শুক্রবার স্থানীয় সময় আনুমানিক বেলা আড়াইটায় তিনি ম্যানচেষ্টার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

লন্ডন প্রবাসী নুরুল আমিন জানান, সাঈদ হোসেন জসিম দীর্ঘদিন ধরে ইতালি ছিলেন। এরপর কয়েক বছর ধরে লন্ডন চলে যান। মৃত্যুর আগ পর্যন্ত সপরিবারে লন্ডন ম্যানচেষ্টারে থাকতেন। এর আগে তিনি দীর্ঘদিন ইতালির মিলানে ব্যবসা করতেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তার দেশের বাড়ি ফেনী জেলার ফুলগাজী উপজেলার মুন্সীর হাটে। তার এ মৃত্যুতে ইতালি ও লন্ডনে প্রবাসীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। শোক সন্তপ্ত পরিবারের প্রতি বিভিন্ন প্রবাসীরা সমবেদনা জানান।

সর্বশেষ তথ্য অনুযায়ী যুক্তরাষ্ট্রে ৯৩ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১ হাজার ৩৮৫ জন। শুধু নিউইয়র্কেই করোনায় আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৬৩৫ জন এবং মারা গেছেন ৫১৯ জন।


সর্বশেষ সংবাদ