বেসরকারি টিভি চ্যানেল মনিটরিংয়ের আদেশ বাতিল

  © সংগৃহীত

করোনা ইস্যুতে গুজব রোধে বেসরকারি টিভি চ্যানেল মনিটরিংয়ে তথ্য মন্ত্রণালয়ের আদেশ বাতিল করা হয়েছে।

বুধবার (২৫ মার্চ) করোনা ইস্যুতে গুজব বা অপপ্রচার হচ্ছে কিনা তা যাচাই করতে দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো মনিটরিং করতে ১৫ জন কর্মকর্তা নিয়োগ করে আদেশ জারি করে তথ্য মন্ত্রণালয়।

এই আদেশ জারির পর বিষয়টি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। বৃহস্পতিবার (২৬ মার্চ) রাতে তথ্য মন্ত্রণালয় থেকে আরও একটি আদেশ জারি করে আগের আদেশটি বাতিল করা হয়।

বুধবার (২৫ মার্চ) উপসচিব নাসরিন পারভীনের সই করা আদেশে ১৫ জন কর্মকর্তাকে বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেল মনিটরিং করার নির্দেশ দেওয়া হয়। এই আদেশ জারির বিষয়ে জানতে চাইলে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজান-উল-আলম বলেন, ‘সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। দায়িত্ব পাওয়া কর্মকর্তারা বাসায় থেকেও মনিটরিং করছেন। আমরা চাই সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করা হোক।’

তবে সমালোচনার মুখে বৃহস্পতিবার রাতে আদেশ বাতিল করা হয়। আদেশে বলা হয়, অপপ্রচার-গুজব মনিটরিং করার জন্য জারি করা পত্রে ভুলভ্রান্তি থাকায় তা কর্তৃপক্ষের নির্দেশে বাতিল করা হলো।

এই আদেশে আরও বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্রচার মাধ্যমে করোনাভাইরাস বিষয়ে কোনও গুজব বা ভুল তথ্য প্রচার করা হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং প্রচার মাধ্যমকে সহায়তা করার জন্য তথ্য মন্ত্রণালয়ে একটি সেল গঠন করা হয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ