নারীর অধিকার প্রতিষ্ঠায় ইসলাম অনেক অগ্রসর: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ইসলাম ধর্মে নারীকে মা হিসেবে অনেক উঁচুতে সম্মান দেওয়া হয়েছে। নারীর অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে ইসলাম অনেক অগ্রসর। সনাতন ধর্মে নারীকে দেবী হিসেবে পূজা করা হয়। খ্রিষ্টধর্মেও মাতা ম্যারিকে সেভাবে দেখা হয়, বৌদ্ধ ধর্মেও বলা হয়, ‘পুরুষ হচ্ছে জ্ঞানের আধার, নারী হচ্ছে প্রজ্ঞার আধার’।

‘সব ধর্মেই নারীকে অনেক উঁচু আসনে জায়গা দিয়েছে। কিন্তু আমরা আবার সেই ধর্মের নাম দিয়ে নারীকে দমিয়ে রাখার চেষ্টা করি’

আজ রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ, নারী গণিত অলিম্পিয়াড কমিটি ও এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আয়োজিত দিনব্যাপী ৪র্থ নারী গণিত অলিম্পিয়াড সমাপ্ত হয়েছে। গণিত অলিম্পিয়াডের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের সমাজে ধর্মীয়ভাবে নারীকে মাথায় তোলে আবার ধর্মের দোহাই দিয়ে তাকে দমিয়ে রাখা হয়। নারীকে দেবী হিসেবে পূজা করা হয়, কিন্তু মানুষ হিসেবে অধিকার দেওয়া হয় না।

গণিত অলিম্পিয়াডে অংশ নেওয়া নারী শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের মেয়েরা গণিতে অনেক ভালো করছে। সব সময়ই মেয়েরা ভালো করছে, কিন্তু তারা সেই স্বীকৃতি পান না। নারীর কর্মক্ষেত্র শুধু ঘর, এটা একটা ভুল ধারণা। নারী সংসারে, পরিবারে যে কাজ করে, তার স্বীকৃতি আদায় এখন সময়ের দাবি।

দিনব্যাপী অনুষ্ঠিত কর্মসূচিতে ২০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের প্রায় ২৬০ জন স্নাতক পর্যায়ের ছাত্রীরা অংশগ্রহণ করে। সকালে এই গণিত অলিম্পিয়াডের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

অলিম্পিয়াডে পুরস্কারপ্রাপ্তরা হলেন- স্বর্ণা সরকার, নাদিরা তাসনিম, মুশিরা তাসনিম, শোভা ইসলাম, ফরিদা ইয়াসমিন, তাসমিয়া জেরিন, রামিসা তাসনুভা, নুজহাত নুয়ারি খান রিভু, মুসাররাত রশিদি জোত্যি এবং ফারাবি ইকবাল খান।

অনুষ্ঠানে নারী গণিত অলিম্পিয়াড কমিটির সমন্বয়ক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দারের সভাপতিত্বে অন্যদের বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক তোফায়েল আহমদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অমল কৃষ্ণ হালদার উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ