ইটভাটা শ্রমিকের সন্তানদের পড়ালেখার উদ্যোগ নিতে হবে

প্রদর্শনীতে এই রকম ৩০টি আলোকচিত্র স্থান পেয়েছে
প্রদর্শনীতে এই রকম ৩০টি আলোকচিত্র স্থান পেয়েছে  © সংগৃহীত

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেছেন, ইটভাটা শ্রমিকদের সন্তানদের পড়ালেখার জন্য উদ্যোগ নিতে হবে। শিক্ষা ছাড়াও তাদের চাহিদা পূরণে কাজ করতে হবে আমাদের। বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ অডিটরিয়ামে ইটভাটা শ্রমিকের সন্তানদের শিক্ষার দাবিতে ‘আমরা শিক্ষা চাই’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

আলোকচিত্রী ফোজিত শেখ বাবু একক উদ্যোগে দুই দিনব্যাপী এ আলোকচিত্র প্রদর্শনী চলবে আজ শুক্রবার বিকাল ৫টা পর্যন্ত। এ প্রদর্শনীতে ইটভাটা শ্রমিক সন্তানদের প্রায় ৩০টি আলোকচিত্র স্থান পেয়েছে।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইমেরিটাস অধ্যাপক ড. মনজুর আহমেদ। বক্তব্যে রাখেন লেফটেন্যান্ট জেনারেল (অব.) হারুন উর রশীদ বীরপ্রতীক। ফিতা কেটে প্রদর্শনী উদ্বোধন করেন আলোকচিত্রী ফোজিত শেখ বাবুর মা ফজিলা বেগম।

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, শিশুশ্রম বন্ধে আমাদের সচেতন হতে হবে। তিনি ইটভাটায় নিয়োজিত শিশুশ্রমিক ও তাদের বঞ্চনা নিয়ে আয়োজিত চিত্র প্রদর্শনীর সাফল্য কামনা করেন।

লেফটেন্যান্ট জেনারেল (অব.) হারুন উর রশীদ বীরপ্রতীক বলেন, বিনামূল্যে প্রতি বছর শিক্ষার্থীদের নতুন বই দেয় সরকার। তারপরও শিক্ষার্থীরা গাইড বই পড়ে। কোচিং বন্ধের জন্য দাবি জানাচ্ছেন সবাই। কিন্তু মনে হয়ে প্রতিদিনই কোচিং সেন্টার বাড়ছে। নোট-গাইড ও কোচিং বন্ধ করতে হবে।

অধ্যাপক মনজুর আহমেদ বলেন, অনেক ইটভাটা চলছে বেআইনিভাবে। বেআইনি ইটভাটা বন্ধ করতে হবে। কারণ এগুলো অনেক পরিবেশগত সমস্যার সৃষ্টি করে। এছাড়া ইটভাটাগুলোতে শ্রমিকের সন্তানরা শিক্ষা থেকে বঞ্চিত হয়। এসব ব্যাপারে সরকারকে ভাবতে হবে।


সর্বশেষ সংবাদ