বিক্ষোভের ছবি ফেসবুকে, বাংলাদেশি ছাত্রীকে ভারত ছাড়ার নির্দেশ

  © সংগৃহীত

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে বিশ্বভারতীতে চলমান বিক্ষোভের ছবি ফেসবুকে পোস্ট করার পর এক বাংলাদেশি ছাত্রীকে ভারত ছাড়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রের কর্তৃপক্ষ। বৃহস্পতিবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ বিদেশিদের আঞ্চলিক নিবন্ধন অফিসের এক চিঠির বরাতে এ খবর জানিয়েছে টেলিগ্রাফ ইন্ডিয়া।

টেলিগ্রাফ ইন্ডিয়া জানিয়েছে, বাংলাদেশের কুষ্টিয়া জেলার অধিবাসী আফসারা আনিকা মীম বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ডিজাইন স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থী। ২০১৮ সালে তিনি স্নাতক শ্রেণীতে ভর্তি হয়ে ভারতীয় এস-১ ক্যাটেগরির ভিসা নিয়ে ভারতে অবস্থান করছিলেন।

এদিকে, ২০১৯ সালের শেষদিকে বিশ্বভারতীর শিক্ষক ও শিক্ষার্থীরা মিলে সিএএবিরোধী আন্দোলন গড়ে তোলেন। ওই আন্দোলনের কর্মসূচির কিছু ছবি ফেসবুকে পোস্ট করেন মীম। তার সূত্র ধরে, সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে ব্যাপক ট্রল হয়েছে। অতঃপর ফেব্রুয়ারির ১৪ তারিখে তার নামে ভারত ছাড়ার নোটিশ জারি করে কেন্দ্র সরকার।

এ ব্যাপারে আফসারা আনিকা মীম টেলিগ্রাফ ইন্ডিয়াকে জানিয়েছেন, তিনি ঠিক বুঝতে পারছেন না, কি এমন অপরাধ করেছেন, যে কারণে তাকে ভারত ছাড়ার নোটিশ দেওয়া হলো।

বিশ্ব ভারতীর কয়েকজন শিক্ষার্থী জানিয়েছেন, বিশ্বভারতীতে সরকারবিরোধী ২৫০টি ফেসবুক পোস্ট চিহ্নিত করে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র সরকার।

তবে কলকাতাস্থ বাংলাদেশের ডেপুটি হাই কমিশনের পক্ষ থেকে জানিয়েছে, ওই শিক্ষার্থীকে দেওয়া ভারত ছাড়ার নির্দেশনার ব্যাপারে তারা ওয়াকিবহাল নন।