ভাষা দিবসে ইশার বর্ণমালা মিছিল ও কোরআন খতম

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সারাদেশে বর্ণমালা মিছিল, কোরআন খতম, দোয়া মাহফিল, ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের কবর জিয়ারত, শহীদ পরিবারদের সঙ্গে সাক্ষাতসহ একগুচ্ছ কর্মসূচি পালন করেছে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন।

শুক্রবার সকালে কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ঢাকা মহানগর পূর্বের আয়োজনে বর্ণমালা মিছিলপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি এম. হাছিবুল ইসলাম বলেন, দেশের তরুণ প্রজন্ম আজ ভাষা আন্দোলনের চেতনা থেকে দূরে সরে যাচ্ছে। যত্রতত্র বাংলা ভাষার বিকৃতি ঘটছে। তরুণরা বাংলার চর্চা বাদ দিয়ে ইংরেজির দিকেই ঝুকে পরছে।

এহেন দূরাবস্থা থেকে তরুণ প্রজন্মকে ভাষা আন্দোলনের চেতনায় ফিরিয়ে আনার জন্য কাজ করছে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন।

ঢাকা মহানগর পশ্চিম ও গাজীপুর জেলা-মহানগরে সেক্রেটারি জেনারেল নূরুল করীম আকরাম পৃথক দুটি বক্তব্যে বলেন, পৃথিবীর একমাত্র রাষ্ট্রভাষা বাংলা, যা রক্তের বিনিময়ে অর্জন করা হয়েছে। অথচ আমাদের দেশের শিশু-কিশোররা ভারতীয় হিন্দী কার্টুন-কমিক্স দেখে সে দেশের সংস্কৃতি শিখছে। যা আমাদের মাতৃভাষা বাংলার প্রতি রীতিমতো বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করার শামিল। মাতৃভাষার প্রতি শিশু-কিশোরদের মানসিকতা ফিরিয়ে আনতে দেশের সর্বস্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে বিশেষ গুরুত্বারোপ করতে হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ