পুলিশের মাতৃভাষা দিবসের ব্যানারে বীরশ্রেষ্ঠদের ছবি

  © সংগৃহীত

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে টানানো একটি ব্যানারের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। ব্যানারটিতে ভাষা শহীদদের ছবির বদলে মহান মুক্তিযুদ্ধে শহীদ সাত বীরশ্রেষ্ঠ-এর ছবি ব্যবহার করা হয়েছে।

ব্যানারের ছবিটিতে দেখা যায়, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০’ শিরোনামের ব্যানারের ঠিক নিচেই বীরশ্রেষ্ঠদের ছবি দেওয়া। ছবির নিচে লেখা- ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধা’। সবার নিচে মোটা কালিতে লেখা ‘ঢাকা মেট্রোপলিটন পুলিশ’। ব্যানারে সবার উপরে বাম পাশে ঢাকা মেট্রোপলিটন পুলিশের এবং ডান পাশে ছিল মুজিব বর্ষের লোগো। তবে তীব্র সমালোচনার মুখে ব্যানারটি সরিয়ে নেয় ডিএমপি।

একুশে ফেব্রুয়ারি ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন সালাম, রফিক, শফিক, বরকতসহ অসংখ্য ভাষাসৈনিক। তাদের প্রতি শ্রদ্ধা জানাতেই শহীদ দিবস। তবে শহীদ দিবসে এত বড় ভুল দিয়ে একটি দায়িত্বশীল বাহিনীর ব্যানার কীভাবে তৈরি হয় এটা নিয়েও বিভিন্ন মহলে সমালোচনা দেখা গেছে।

জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘ব্যানার তৈরির দায়িত্ব ও এটি চূড়ান্ত অনুমোদন দেন ডিএমপির লজিস্টিক বিভাগের যুগ্ম-কমিশনার ইমাম। ইতোমধ্যে এই বিষয়টি নিয়ে ডিএমপি ও পুলিশ সদর দফতরে তোলপাড় সৃষ্টি হয়েছে। কীভাবে এত বড় ভুল দিয়ে ব্যানার তৈরি হলো তা নিয়ে কাজ করছে ডিএমপি।’

ডিএমপির মিডিয়া ও পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান বলেন, ‘আমরা (ডিএমপি) ব্যানার টানাই নাই। কারা টানিয়েছে তা আমরা দেখছি।’


সর্বশেষ সংবাদ