চকে আঁকা শহীদ মিনারে শিক্ষার্থীদের শ্রদ্ধাঞ্জলি

  © টিডিসি ফটো

শেরপুরের নকলা উপজেলার বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসা, বানেশ্বরদী উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বানেশ্বরদী ইউনিয়ন পরিষদের যৌথ মাঠে এবারও শিক্ষার্থীরা দেওয়ালে চক দিয়ে আঁকা শহীদ মিনারের মাধ্যমে ভাষা শহীদদের স্মরণ করেন। এসময় তারা সেখানে পুষ্পাঞ্জলি অর্পণ করেছে। মাতৃভাষার প্রতি শিশুদের এমন প্রেম দেখে স্থানীয় অভিভাবকরা যেমন লজ্জিত হন, তেমনি সকলের চোখ যেন কপালে ওঠে যায়।

জানা গেছে, পাকিস্তান আমলে তৎকালীন শিক্ষানুরাগী মরহুম খন্দকার মিজানুর রহমান নিজ এলাকায় শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার সুবিধার্থে বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসা, বানেশ্বরদী উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বানেশ্বরদী ইউনিয়ন পরিষদ ও বানেশ্বরদী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের জন্য নি:স্বার্থে প্রয়োজনীয় জমি দান করেন। এরপর থেকে এসকল প্রতিষ্ঠান ইউনিয়নবাসীর জন্য যেন আর্শীবাদে পরিণত হয়। কিন্তু দু:খজনক হলেও সত্যি যে, মহান ভাষা আন্দোলনের ৬৮ বছর গত হলেও এসকল প্রতিষ্ঠানের চত্তরে শহীদ মিনার স্থাপন করা হয়নি। তাই বরাবর শিশু শিক্ষার্থীসহ এলাকাবসীরা অস্থায়ী প্রতীকী শহীদ মিনার তৈরী করে ওই শহীদ বেদীতে পুষ্পাঞ্জলি অর্পণ করে আসছেন।

শিক্ষার্থীরা জানায়, শহীদ মিনার না থাকায় অনেকে এদিন আসতে স্কুল ও মাদ্রাসায় চান না। আর যে বা যারা আসে তারা কাঠ, কলাগাছ বা বাঁশের তৈরী শহীদ মিনারে পুষ্পঞ্জলি অর্পণ করে। এবার এটাও সম্ভব না হওয়ায় তারা দেওয়ালে চক দিয়ে শহীদ মিনার এঁকে সেখানে পুষ্পঞ্জলি অর্পণ করেছে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাজহারুল আনোয়ার মহব্বত জানান, এরই মধ্যে বানেশ্বরদী ইউনিয়ন পরিষদ, বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসা ও বানেশ্বরদী উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যৌথ মাঠে শহীদ নির্মাণ কাজ শুরু হয়েছে। আগামী বছর ২০২১ সাল থেকে নিজেদর প্রতিষ্ঠান চত্বরে নির্মিত নতুন শহীদ বেদীতে সকলেই পুষ্পাঞ্জলি অর্পণ করতে পারবেন বলে তিনি মনে করছেন।

বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মো. শহিদুল ইসলাম বলেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড ঢাকার সাবেক চেয়ারম্যান প্রফেসর তাসলিমা খাতুন ও উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর রহমানের পরামর্শে এবার শহীদ মিনার নির্মাণের কাজ শুরু করা হয়েছে। কিন্তু সময় স্বল্পতার জন্য শহীদ বেদীটির নির্মাণ কাজ শেষ হয়নি। তবে কয়েক দিনের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।


সর্বশেষ সংবাদ