বিজ্ঞান শিক্ষকরা দায়িত্বপালনে আন্তরিক নন: মোহাম্মাদ মুনীর চৌধুরী

মোহাম্মাদ মুনীর চৌধুরী  © ফাইল ফটো

শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞান বিষয়ের অধিকাংশ শিক্ষক আন্তরিক নন বলে জানিয়েছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

গত সোমবার যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে ‘পরিবেশ ও প্রকৃতি সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার’ শীর্ষক এক সেমিনার ও কুইজ প্রতিযোগিতার অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানের উদ্বোধন করে মুনীর চৌধুরী বলেন, শিক্ষকদের আদর্শিক সংকটের কারণে বিজ্ঞান শিক্ষা পিছিয়ে পড়ছে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের মাধ্যমে পরিচ্ছন্নতা কার্যক্রম চালাতে হবে। স্কুলে পরিবেশ সচেতনতা তৈরি করতে হবে। জাপানিরা এভাবে উন্নত ও সভ্য হয়েছে। নৈতিকতার সংকট থেকেই আমাদের সমস্যার উৎপত্তি। নৈতিকতা ছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা অর্থহীন।

যশোরের জেলা প্রশাসক মোহাম্মাদ শফিউল আরিফ সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্লা এবং ড. ইকবাল কবির জাহিদ।

অনুষ্ঠানে যশোর জেলার ৮টি উপজেলার ২৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। অনুষ্ঠান শেষে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ