নির্বাচনী পোস্টারে তৈরি হচ্ছে এতিম শিশুদের লেখার খাতা

  © সংগৃহীত

সিটি করপোরেশন নির্বাচনে ব্যবহৃত পোস্টার দিয়ে বানানো হবে খাতা। এমন ব্যতিক্রমধর্মী উদ্যেগ নিয়েছে ‘বিদ্যানন্দ’ নামের একটি শিক্ষা সহায়ক স্বেচ্ছাসেবী সংগঠন।

গতকাল রবিবার (২ ফেব্রুয়ারি) সংগঠনটি তাদের ফেসবুকে পেজে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে পোস্টার সংগ্রহের কয়েকটি ছবি শেয়ার করেছে।

ছবির ক্যাপশনে তারা লিখেছে ‘‘ভোট যুদ্ধ শেষ, মূল্যহীন হয়ে পড়েছে প্রচারণার এই পোস্টারগুলো। এই কাগজগুলো হয়তো চলে যাবে ডাস্টবিনে কিংবা ময়লা হয়ে ঝুলে থাকবে মাসের পর মাস। কিন্তু চাইলে পুরাতন এই পোষ্টারগুলোকে সম্পদে রূপান্তর করা যায়।

আমাদের স্বেচ্ছাসেবীরা আজ ঢাকার রাস্তায় রাস্তায় ঘুরে এই পোস্টারগুলো সংগ্রহ করছে, তাতে তৈরি করবে কিছু এতিম শিশুর জন্য খাতা, প্লাস্টিকে প্যাকেজ হবে শীতের কাপড় আর দড়ি ব্যবহার হবে চাল-ডাল প্যাকেজিং-এ।

জানি পাগলামি চিন্তা, তবুও বোকা মনকে অনুসরণ করতে চাই, সমাজকে ভিন্নভাবে ভাবাতে চাই।’’

এদিকে ফাউন্ডেশনের এমন উদ্যোগে প্রশংসার জোয়ারে ভাসছেন এর সাথে সংশ্লিষ্টরা। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে তাদের এই ছবি শেয়ার করেছেন অনেকেই।

প্রবীর নামে একজন লিখেছেন, অসাধারণ চিন্তা। আপনারা যে উদ্দেশ্যে করেছেন তার সাথে আরেকটি কাজ হয়ে গেল। শহর পরিষ্কার হয়ে গেল। সিটি করপোরেশন কে পয়সা খরচ করে পরিষ্কার করতে হলো না।

মো. রাকিবুল হাসান দেশপ্রেম কি জিনিস,আপনাদের এই কার্যক্রম থেকে সকলের চেনা উচিত। এটার ধারাবাহিকতা ধরে রাখবেন এটাই প্রত্যাশা

সুরাইয়া খান নিশাত লিখেছেন, রেস্পেক্ট ফর ইউ। আবালরা রাস্তা ঘাট নষ্ট করে ক্লিন করার বেলায় নাই।।আমাদের পরিবেশ রক্ষার্থে আমাদেরকেই সচেতন থাকতে হবে।

প্রসঙ্গ, গত ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটিতে নির্বাচন সম্পন্ন হয়। এরপর নির্বাচনে ব্যবহৃত পোস্টার সরানোর দাবি ওঠে। পরে গতকাল বিকেলে বনানী নির্বাচনী কার্যালয়ে উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম সেই পোস্টার সরানোর বিষয়ে কথা বলেন। মূলত এর পরই সংগঠনটি পোস্টার সংগ্রহের ঘোষণা দেন।


সর্বশেষ সংবাদ