মেয়র প্রার্থী ১৩ জনের মধ্যে ৮ জনই উচ্চশিক্ষিত—সুজন

  © লোগো

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদের জন্য বিভিন্ন দল ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে যারা লড়ছেন তাদের শিক্ষাগত যোগ্যতা, পেশা এবং মামলার আসামি কতজন; সে সব তথ্য তুলে ধরেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। শনিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত প্রাক-নির্বাচনী প্রার্থী বিশ্লেষণে সংগঠনটি বলেছে, নির্বাচনে এবার ১৩ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে মাত্র ৮ জন উচ্চশিক্ষিত। আর ৫ জনের প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান সুজনের কেন্দ্রীয় সমন্বকারী দিলীপ কুমার সরকার। এসময় তিনি বলেন, এ বছর ঢাকা উত্তরে ৪৭০ জন মনোনয়নপত্র দাখিল করেছিলেন, টিকে আছেন ৩৩৫ জন। দক্ষিণে ৫৬৯ জন দাখিল করেছিলেন, ৪১৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবার সব মিলিয়ে ৭৪৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন, এর মধ্যে ১৩ জন মেয়র পদে। ১২৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৫৭৭ জন এবং ৪৩টি সংরক্ষিত ওয়ার্ডে ১৫৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

শিক্ষাগত যোগ্যতা: ঢাকা উত্তরের ৬ জন মেয়র প্রার্থীর মধ্যে ৫ জনই উচ্চশিক্ষিত। এদের মধ্যে দুজনের শিক্ষাগত যোগ্যতা স্নাতকোত্তর ও তিনজনের স্নাতক। তবে প্রগতিশীল গণতান্ত্রিক দলের প্রার্থী শাহীন খানের প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই।

ঢাকা দক্ষিণের ৭ জন মেয়র প্রার্থীর মধ্যে তিনজন উচ্চশিক্ষিত। তবে ইসলামী আন্দোলনের আব্দুর রহমান, এনপিপির বাহরানে সুলতান ও জাতীয় পার্টির সাইফুদ্দিনের প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই।

ঢাকা উত্তরের ৫৪টি ওয়ার্ডের ২৪৮ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীর মধ্যে ১৫৬ জনের শিক্ষাগত যোগ্যতা এসএসসি বা তার নিচে। ৭৭ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীর মধ্যে ৪৬ জনের শিক্ষাগত যোগ্যতা এসএসসির নিচে; আর স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারী ২২ জন।

২০১৫ সালের নির্বাচনের তুলনায় এবার স্বল্পশিক্ষিত প্রার্থীর হার বেড়েছে (৫৯.৪০ শতাংশের স্থলে ৬১.৩২ শতাংশ), উচ্চশিক্ষিত প্রার্থীর হার কমেছে (২৭.৪১ শতাংশের স্থলে ২৫.২৭ শতাংশ)। ঢাকা দক্ষিণের ৪০৯ জন প্রার্থীর মধ্যে অধিকাংশের (২৬৬ জন বা ৬৫.০৩ শতাংশ) শিক্ষাগত যোগ্যতা এসএসসি বা তার নিচে।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সুজন সভাপতি এম হাফিজউদ্দিন খান। উপস্থিত ছিলেন সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার, সুজন ঢাকা মহানগর কমিটির সহ-সভাপতি ক্যামেলিয়া চৌধুরী ও নাজিমউদ্দিন, সুজন কেন্দ্রীয় নির্বাহী সদস্য শফিউদ্দিন আহমেদ। 


মন্তব্য

সর্বশেষ সংবাদ