চট্টগ্রামে কাল থেকে ৫ টাকায় বাসে যাতায়াত করবে শিক্ষার্থীরা

  © প্রতীকি ছবি

অবশেষে চট্টগ্রাম নগরের সকল সরকারি-বেসরকারী স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া ১০টি দ্বিতল স্টুডেন্ট বাসের আনুষ্টানিক উদ্বোধন করা হয়েছে। আজ শনিবার (২৫ জানুয়ারি) সকালে নগরের এম এ আজিজ স্টেডিয়ামের পাশে জিমনেশিয়াম সংলগ্ন মাঠে  উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

আর বাসগুলো আগামীকাল রবিবার থেকে নগরের দুটি রোড়ে দুই শিফটে চলাচল করবে। মাত্র ৫ টাকা ভাড়া দিয়ে শিক্ষার্থীরা এই বাসগুলোতে চড়তে পারবে। এরমধ্য দিয়ে চট্টগ্রাম নগরের শিক্ষার্থীরা যাতায়াতে কিছুটা স্বস্তি মিলবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

১নং রুটের বাসগুলো বহদ্দারহাট থেকে ছেড়ে বাদুরতলা, মুরাদপুর, চকবাজার, গণি বেকারী, জামালখান, চেরাগী পাহাড়, আন্দরকিল্লা, কোতোয়ালী হয়ে নিউমার্কেট যাবে। একইভাবে নিউমার্কেট থেকে ছেড়ে কোতোয়ালী, আন্দরকিল্লা, জামালখান, চকবাজার, বাদুরতলা হয়ে বহদ্দারহাট যাবে।

অন্যদিকে, ২নং রুটের বাসগুলো অক্সিজেন, মুরাদপুর, ২ নং গেইট, জিইসি মোড়, ওয়াসা, টাইগারপাস হয়ে আগ্রাবাদ যাবে। একইভাবে আগ্রাবাদ, টাইগারপাস, ওয়াসা, জিইসি মোড়, ২ নং গেইট, মুরাদপুর হয়ে অক্সিজেন যাবে।

এসব বাসে যেকোন সরকারি বেসরকারি স্কুল-মাদ্রাসার শিক্ষার্থীরা যাতায়াত করতে পারবে। স্কুলড্রেস পরিহিত অবস্থায় পরিচিয় পত্র দেখিয়ে বাসে উঠতে হবে। বাসের পিছনের দরজা দিয়ে ছেলেরা উপরের তলায় বসবে আর বাসের সামনের দরজা দিয়ে মেয়েরা নীচ তলায় বসবে।

বাসে কোন সুপারভাইজার থাকবে না, থাকবে না কোন টিকেট কাউন্টার। শিক্ষার্থীরা স্বেচ্ছায় সততার বক্সে ৫ টাকা ভাড়া দিয়ে দিবে। বাস থেকেই যেন শিক্ষার্থীরা নৈতিকতার শিক্ষা নিতে পারে তাই এই উদ্যোগ। ১০টি স্কুলবাস সম্পূর্ণ সিসিটিভি নিয়ন্ত্রিত। যা চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয় হতে নিয়ন্ত্রিত হবে।

স্টুডেন্ট বাস তদারকি কমিটির প্রধান ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক বলেন, পৃথক বাস সার্ভিস চালুর জন্য শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি ছিল। শিক্ষার্থীরা তাদের পরিচয়পত্র দেখিয়ে এসব বাসে উঠতে পারবে।

নগরের বহদ্দারহাট এলাকার হালিমা বেগম নামের এক অভিভাবক বলেন, সরাসরি গাড়ি না থাকায় ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে পড়ুয়া মেয়েকে নিয়ে প্রতিদিন রিকশা করে আসা-যাওয়া করতে হয়। আবার মেয়ে যতক্ষণ বিদ্যালয়ে থাকে, ততক্ষণ তাঁকেও অপেক্ষা করতে হয়। এখন আর সেই সমস্যা হবে না।

উল্লেখ্য, নিরাপদ সড়ক আন্দোলনে শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ২০১৯ সালের ১৫ এপ্রিল শিক্ষার্থীদের জন্য ১০টি বাস বরাদ্দের নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘ ৯ মাস চালক সংকট ও পরিবহন ব্যয়ের সংস্থানের কারণে বাসগুলো সড়কে নামাবে পারেনি বিআরটিসি কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ