বিশ্ব গণতন্ত্র সূচকে ৮ ধাপ অগ্রগতি বাংলাদেশের

  © ফাইল ফটো

সরকারে সক্রিয়তা, নির্বাচন ব্যবস্থা ও বহুদলীয় পরিস্থিতি, রাজনৈতিক অংশগ্রহণ, রাজনৈতিক সংস্কৃতি এবং নাগরিক অধিকার- এই পাঁচ মানদণ্ডে তৈরি বিশ্ব গণতন্ত্র সূচকে এক লাফে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি হয়েছে। গত বছরে এই সূচকে ৮৮তম থাকলেও এবার ৮০তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ।

আজ বুধবার (২২ জানুয়ারি) ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্ট ম্যাগাজিনের গবেষণা প্রতিষ্ঠান দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট বিশ্ব গণতন্ত্র সূচক প্রকাশ করেছে। বিশ্বের ১৬৫টি দেশ ও দুটি ভূখণ্ডের এই সূচকে এ বছর ৮ ধাপ এগোল।

২০০৬ সাল থেকে এই সূচক প্রকাশ করে আসছে ইন্টেলিজেন্স ইউনিট। ওই পাঁচ মানদণ্ডে একটি দেশের পরিস্থিতি বিবেচনা করে প্রতি সূচকের পূর্ণমান ২ ধরে ১০ স্কোরের ভিত্তিতে এই সূচক তৈরি করে গবেষণা প্রতিষ্ঠানটি।

এই সূচকে বাংলাদেশের আট ধাপ অগ্রগতি হলেও অগ্রগতি হয়নি স্কোরের। এ বছর বাংলাদেশের স্কোর ৫.৮৮। যা গত বছর এই স্কোর ছিল ৫.৫৭। আর ২০১৮ সালে বাংলাদেশের স্কোর ছিল ৫.৪৩।

সব মানদণ্ডের সূচক মিলিয়ে কোনো দেশের গড় স্কোর যদি ৮-এর বেশি হয়, তাহলে সেই দেশে ‘পূর্ণ গণতন্ত্র’ রয়েছে বলে বিবেচনা করা হয়। ৬ থেকে ৮-এর মধ্যে স্কোর হলে সেটাকে ‘ত্রুটিপূর্ণ গণতন্ত্র’ হিসেবে চিহ্নিত করা হয়, স্কোর ৪ থেকে ৬-এর মধ্যে থাকলে ধরে নেয়া হয় ‘মিশ্র শাসন’ (হাইব্রিড রেজিম)। আর স্কোর ৪-এর নিচে হলে সে দেশে ‘স্বৈরশাসন’ চলছে বলে ধরে নেয়া হয়।


সর্বশেষ সংবাদ