একে একে না ফেরার দেশে একাদশ জাতীয় সংসদের সাত সদস্য

  © সংগৃহীত

যশোর-৬ (কেশবপুর) আসনের সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ মঙ্গলবার (২১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি।

ইসমাত আরা সাদেকের স্বামী সাবেক শিক্ষামন্ত্রী আবু শরাফ হিফজুল কাদের সাদেক। সাবেক তত্ত্বাবধায়ক সরকার আমলে জরুরি অবস্থা চলাকালীন ২০০৭ সালের ৯ সেপ্টেম্বর তার মৃত্যু হয়। এ দম্পত্তির একমাত্র ছেলে তানভীর সাদেক কম্পিউটার ইঞ্জিনিয়ার। স্ত্রী-সন্তানসহ আমেরিকায় থাকেন। আর মেয়ে নওরীন সাদেকও আর্কিটেক্ট ইঞ্জিনিয়ার। তিনিও স্বামী-সন্তান নিয়ে আমেরিকায় বসবাস করেন।

এ নিয়ে একাদশ জাতীয় সংসদের সাত জন সংসদ সদস্য একে একে না ফেরার দেশে চলে গেলেন। অন্য ছয় সংসদ সদস্য হলেন, কিশোরগঞ্জ-১ আসনের সৈয়দ আশরাফুল ইসলাম, রংপুর-৩ আসনের এইচএম এরশাদ, চট্টগ্রাম-৮ আসনের মইনদ্দীন খান বাদল, গাইবান্ধা-৩ আসনের ইউনুস আলী সরকার, বাগেরহাট-৪ আসনের মোজাম্মেল হোসেন, বগুড়া-১ আসনের সংসদ সদস্য আবদুল মান্নান।

যশোর-৬ আসনের সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক-এর মৃত্যুতে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

ইসমাত আরা সাদেক ১৯৪২ সালের ১২ ডিসেম্বর বগুড়া জেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বগুড়ার সাতানী জমিদার বাড়ির মরহুম মাহবুবুর রহমান চৌধুরী এবং মরহুমা সায়েরা খাতুনের একমাত্র কন্যা ইসমাত আরা ১৯৫৬ সালে বগুড়া ভি এম গার্লস স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন। পরে ১৯৫৮ সালে ঢাকার হলিক্রস কলেজ থেকে ইন্টারমিডিয়েড এবং ১৯৬০ সালে ইডেন কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

ইসমাত আরা সাদেক যশোর-৬ (কেশবপুর) আসন থেকে ১০ম জাতীয় সংসদে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ২০১৪ সালে তাকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। পরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।


সর্বশেষ সংবাদ