দু’দিন পিছিয়েছে ঢাকার দুই সিটির ভোট

  © ফাইল ফটো

আসন্ন ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটের দিনক্ষণ পেছানো হয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি এ দিনক্ষণ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। পূজার জন্য ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটের দিন বদলের দাবিতে ব্যাপক সমর্থনের প্রেক্ষাপটে শনিবার বিকালে এক জরুরি বৈঠকে বসে ইসি। বৈঠক শেষে রাত আটটার পর প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা এ তথ্য জানান।

সরস্বতী পূজার দিনে ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে বৃহস্পতিবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষার্থীদের আমরণ অনশন অব্যাহত রয়েছে। এ কর্মসূচিতে অংশ নিয়ে শনিবার সকাল পর্যন্ত মোট ১১ শিক্ষার্থী অসুস্থের খবর পাওয়া গেছে। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দলসহ বিভিন্ন মহল থেকে পূজার দিন নির্বাচন দেয়ায় সমালোচিত হচ্ছে নির্বাচন কমিশন।

এর আগে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, টেলিফোন করে এ বৈঠকে নির্বাচন সংক্রান্ত যে কর্মকর্তারা সংশ্লিষ্ট রয়েছেন তাদের উপস্থিত থাকতে বলা হয়। জরুরি এই বৈঠকে ঢাকা উত্তর ও দক্ষিণের দুই রিটার্নিং কর্মকর্তারাও উপস্থিতি ছিলেন।

এর আগে দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন সাংবাদিকদের বলেন, কমিশনের জরুরি বৈঠক হবে। সেখানে আমাদের যেতে বলা হয়েছে।

দুপুরে রাজধানীর দুই সিটি করপোরেশন নির্বাচন পেছানো আদৌ সম্ভব কিনা তা কমিশন বসে সিদ্ধান্ত নেবে বলে জানান নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম। নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের আন্দোলনের যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

গত বৃহস্পতিবার ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পেছানোর রিট খারিজ করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়। ওই দিন সকালে আবেদনকারী আইনজীবী অশোক কুমার ঘোষ এ তথ্য জানান।

তিনি বলেন, আবেদনে সরস্বতী পূজার কারণে ৩০ জানুয়ারির নির্বাচনের ওপর স্থগিতাদেশ চাওয়া হয়েছে। আগামী রোববার (১৯ জানুয়ারি) এ আবেদনের ওপর আপিল বিভাগের চেম্বার আদালতে শুনানি হওয়ার কথা রয়েছে।

গত মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ রিট পেছানোর আবেদন খারিজ করে আদেশ দেন।


সর্বশেষ সংবাদ