বইমেলায় চলছে খণ্ডকালীন নিয়োগ

  © ফাইল ফটো

ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা। পাঠক, ক্রেতা, লেখক ও প্রকাশকদের মিলনমেলায় পূর্ণ হয়ে উঠবে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান। সাধারণত মেলাকে ঘিরে অনেক প্রতিষ্ঠানই ফেসবুকের বিজ্ঞপ্তি দিয়ে অস্থায়ী লোক নিয়োগ করে থাকে। ছেলেদের পাশাপাশি মেয়েদের এসব প্রতিষ্ঠানে নিয়োগ করা হয়। আর এসব কর্মীর প্রায় বেশির ভাগই নেওয়া হয় কলেজ বা বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীদের মধ্য থেকে।

বইমেলায় কাজের জন্য এরই মধ্যে প্রকাশনা প্রতিষ্ঠানগুলো সিভি সংগ্রহ শুরু করেছে। তাই খোঁজখবর নিয়ে সাক্ষাৎকারের মাধ্যমে আপনিও পেয়ে যেতে পারেন বইমেলায় খণ্ডকালীন এক মাসের চাকরি। বিক্রয়কর্মী ছাড়াও ক্যাশিয়ার, জনসংযোগ কর্মকর্তা ইত্যাদি পদে নিয়োগ দেওয়া হয়ে থাকে বইয়ের এই মেলায়।

কাজের ধরন
বইমেলায় কাজের ধরন অন্যান্য যেকোনো ক্ষেত্রের চেয়ে একটু ব্যতিক্রম। প্রতিদিন বইমেলা শুরু হয় বেলা ৩টা থেকে। তবে ছুটির দিনগুলোয় মেলা শুরু হয় বেলা ১১টা থেকে, চলে রাত ৮টা পর্যন্ত। মেলা চলাকালে পুরো সময়েই স্টলে থাকতে হয়। দোকানের বইগুলো ক্রেতার কাছে সুন্দরভাবে প্রদর্শন করতে হয়। সেই সঙ্গে পাঠক-ক্রেতাদের চাহিদা ও পছন্দের দিকে রাখতে হয় বাড়তি খেয়াল। সংশ্লিষ্ট প্রকাশনা সংস্থার বই, লেখক ও পাঠকদের সম্পর্কে বাড়তি জ্ঞান রাখতে হয়।

আবেদনের প্রক্রিয়া
বইমেলা উপলক্ষে প্রতিটি স্টলেই নিয়মিত কর্মীর পাশাপাশি খণ্ডকালীন ভিত্তিতে প্রচুর লোকবল নিয়োগ দেওয়া হয়ে থাকে। প্রকাশকরা জানান, মেলায় খণ্ডকালীন কাজের জন্য লোক নিয়োগ দেওয়ার ক্ষেত্রে এমনিতে পত্রপত্রিকায় তেমন একটা বিজ্ঞাপন দেওয়া হয় না, তবে বিভিন্ন প্রকাশনীর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখলে প্রয়োজনমাফিক সেখান থেকে আগ্রহী প্রার্থীদের মৌখিক পরীক্ষার ভিত্তিতে চূড়ান্ত নিয়োগ দেওয়া হয়ে থাকে।

বিজ্ঞপ্তি ছেড়েছে ‘আদর্শ’ প্রকাশনী
‘আদর্শ’ প্রকাশনীতে আবেদনের শেষ সময় ১১ জানুয়ারি ২০২০, রাত ১১.৫৯
বেতন: ১০,০০০-১৫,০০০ টাকা
অন্যান্য সুবিধা: প্রতিদিন সন্ধ্যায় নাস্তা, প্রতি শুক্রবার শনিবার এবং ২১শে ফেব্রুয়ারির দিন দুপুরের খাবার। ২১শে ফেব্রুয়ারি দিন সকালের নাস্তা এবং প্রশিক্ষণের দিন দুপুরের খাবার
সার্টিফিকেট: বইমেলা শেষে সফল বিক্রয় প্রতিনিধিদের সার্টিফিকেট প্রদান করা হবে।
প্রশিক্ষণ: প্রাথমিকভাবে নির্বাচিতদের মেলার আগে দিনব্যাপী প্রশিক্ষণ (১ দিন)
স্থায়ী চাকরি: সফল অংশগ্রহণকারীগণের আদর্শতে স্থায়ী চাকরির সুযোগ!
কাজের সময়সূচি: প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৯.১৫। শুক্র এবং শনিবার সকাল ১০টা থেকে রাত ৯.১৫। এছাড়াও ২১শে ফেব্রুয়ারি সকাল ৭টা থেকে রাত ৯.১৫

প্রতিষ্ঠানটি বলছে, তাদের সঙ্গে কাজ করলে আয়মান সাদিক, চমক হাসান, মুনির হাসান, ঝংকার মাহবুব, রাগিব হাসান, মোরশেদ মিশু, সাকিব বিন রশিদ, জাওয়াদ, উম্মে সেলিম, অন্তিক মাহমুদসহ জনপ্রিয় সব লেখকদের সাথে গল্প-আড্ডা দেওয়ার সুযোগও পাবে তারা।
আগ্রহীগণ ফর্মটি পূরণ করুন। docs.google.com/forms/ । যে কোন প্রয়োজনে- 02 9612877


সাধারণ যোগ্যতা
প্রকাশকদের ভাষ্য, বইমেলায় খণ্ডকালীন ভিত্তিতে কাজের জন্য যাঁদের নিয়োগ দেওয়া হয়, তাঁদের কমপক্ষে এইচএসসি পাস হতে হয়। সে ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীদের মধ্য থেকেই বেশির ভাগ লোকবল নিয়োগ দেওয়া হয়ে থাকে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষে পড়ুয়া শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন বয়সী লোকজন নিয়োগ দেওয়া হয়ে থাকে। এ ক্ষেত্রে কাজের পূর্বাভিজ্ঞতা ও বইপত্র সম্বন্ধে ভালো ধারণা থাকলে কাজ পাওয়া সহজ হয়।


সর্বশেষ সংবাদ