বই উৎসবে শিশুদের সঙ্গে গল্পে মেতে উঠলেন সাকিব

বই উৎসবে হাসিমুখে সাকিব
বই উৎসবে হাসিমুখে সাকিব  © সংগৃহীত

বুধবার (১ জানুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়েছে। শিশুদের হাতে নতুন বই বিতরণ কার্যক্রমের সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র সাকিব আল হাসান।

কচিকাঁচাদের হাতে নতুন বই তুলে দেওয়ার রঙিন আয়োজনে বাড়তি আকর্ষণ ছিলেন এই ক্রিকেট তারকা। বই বিতরণের সময় সাকিবকে ক্ষুদে শিশুদের সাথে গল্পে মেতে উঠতে দেখা গেছে। অতিথিরা যখন শিশুদের বই দিচ্ছিলেন তখন সাকিব শিশুদের সঙ্গে আলাপ জমিয়ে ফেলেন। শিশুদের নানা প্রশ্ন করেন সাকিব। শিশুদের সঙ্গে মেতে ওঠেন আনন্দ-গল্পে।

শিশুদের হাতে আনুষ্ঠানিকভাবে বই তুলে দেওয়ার মাধ্যমেই উৎসবের শেষ পর্ব শুরু হয়। এসময় শিশুদের নানা গল্প ও আনন্দ উচ্ছ্বাসে নিজেকে শামিল করে হাসিতে মেতে ওঠেন বিশ্বের সাবেক নাম্বার ওয়ান অলরাউন্ডার। বই উৎসবের এই দৃশ্যে অনেকের চোখ আটকে যায়। অনেকেই ক্যামেরাবন্দি করেন দৃশ্যটি।

প্রসঙ্গত, এবারের বই উৎসবে ৪ কোটিরও বেশি শিশুর পাশাপাশি অভিভাবক, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরাও অংশ নিচ্ছে। এ বছর ৭৫০ শিক্ষার্থীকে ১১০টি বিষয়ে ৯ হাজার ৫০৪টি ব্রেইল বই বিতরণ করা হচ্ছে। এছাড়াও প্রাক-প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত ক্ষুদ্র নৃগোষ্ঠীদের নিজস্ব ভাষায় ৯৭ হাজার ৫৭২ শিক্ষার্থীর মধ্যে দুই লাখ ৩০ হাজার ১০৩টি বই দেয়া হচ্ছে।

এনসিটিবি সূত্রে জানা গেছে, নতুন বছরে দেশের ৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ১৯৮ শিক্ষার্থীর মধ্যে বিতরণ করা হবে ৩৫ কোটি ৩৯ লাখ ১৪ হাজার ১৯৭টি বই। এর মধ্যে প্রাক-প্রাথমিকের প্রায় ৩৩ লাখ শিক্ষার্থীকে দেয়া হবে ৬৬ লাখ ৭৫ হাজার ২৭৬টি বই। প্রাথমিকের ২ কোটি ৪ লাখ ৪১ হাজার ৫৯৫ শিক্ষার্থীকে দেয়া হবে ৯ কোটি ৮৫ লাখ ৫ হাজার ৪৮০টি বই। এছাড়া ২ কোটি ৩২ লাখ ৪৩ হাজার ৩৫টি নতুন বই মাদ্রাসার ইবতেদায়ীর প্রায় ৩৩ লাখ শিক্ষার্থীর মাঝে বিতরণ করা হবে।


সর্বশেষ সংবাদ