ইবিতে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

  © টিডিসি ফটো

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শহীদ বুদ্ধিজীবী দিবস ২০১৯ পালিত হয়েছে। জাতির শ্রেষ্ঠ সন্তানদের গভীর শ্রদ্ধাভরে স্মরণের মধ্য দিয়ে দিবসটি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

শনিবার (১৪ ডিসেম্বর) সকাল পৌনে ১০টার দিকে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবন চত্ত্বরে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন করা হয়। এসময় জাতীয় পতাকা অর্ধনমিত করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী এবং কালো পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান। এ কর্মসূচীর মধ্যে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণ, শোক র‌্যালি, শহীদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও আলোচনা সভা উল্লেখযোগ্য।

2 (11)পতাকাল উত্তোলন শেষে সকাল ১০টার দিকে প্রশাসন ভবনের সামনে থেকে উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর নেতৃত্বে শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিশ^বিদ্যালয়ের শহীদ স্মৃতিসৌধে সমবেত হয়।

এসময় র‌্যালিতে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহাসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, ইবি শাখা ছাত্রলীগ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

শোক র‌্যালি শেষে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করা হয়। এসময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ। এরপর একে একে শিক্ষক সমিতি, বিভিন্ন আবাসিক হল, বিভাগ, পরিষদ, শাখা ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধাঞ্জলী নিবেদন করে।

3 (2)

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদ বুদ্ধিজীবী এবং মহান মুক্তিযুদ্ধে সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন এবং দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পারিচালনা করেন বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম ড. আ শ ম শোয়াইব আহমদ।

শ্রদ্ধাঞ্জলী নিবেদন শেষে সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী।

বিশষে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। এছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্ত হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

এ আগে গতকাল শুক্রবার (১৩ ডিসেম্বর) দিবাগত রাতে শহীদ বুদ্ধিজীবী এবং মহান মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ