প্লাস্টিক বোতলের জুস-পানি খাবে না শিক্ষার্থীরা

প্রতিযোগীর হাতে পুরষ্কার তুলে দিচ্ছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনির চৌধুরী
প্রতিযোগীর হাতে পুরষ্কার তুলে দিচ্ছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনির চৌধুরী  © টিডিসি ফটো

তরুণ প্রজন্মকে প্লাস্টিক পলিথিনের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতন করতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির মহাপরিচালক মোহাম্মাদ মুনির চৌধুরী ১৫০ স্কুল শিক্ষার্থী শপথ বাক্য পাঠ করান। এসময় শিক্ষার্থীরা প্লাস্টিক বোতলের জুস ও পানি খাবে না এবং যত্রতত্র প্লাস্টিক-পলিথিন না ফেলার শপথ গ্রহণ করেন।

বুধবার (১১ ডিসেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা অংশ নেন। অনুষ্ঠানে ‘প্লাস্টিক দূষণ ও স্বাস্থ্যগত ক্ষতি’ বিষয়ের উপর শিক্ষার্থীরা প্রতিযোগিতামূলক বক্তব্য রাখেন।

শপথের পর তাদের হাতে অ্যালমুনিয়ামের তৈরি খাদ্যমানের পানির বোতল ও স্যান্ডউইচ তুলে দেয়া হয়। অ্যালুমিনিয়ামের নতুন ধরনের খাদ্যমানের পানির বোতলে উচ্ছ্বাস প্রকাশ করেছে শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “প্রতিদিন ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক আমাদের শরীরে প্রবেশ করছে, পরিণতিতে ক্যান্সারের মত ভয়াবহ বিপদ ডেকে আনছে। লোভের স্রোতে যে সমাজ ভেসে যাচ্ছে, সে সমাজে মানুষ প্রকৃতি ও জীববৈচিত্র্য ধ্বংস করছে। এ অভিশাপ থেকে সমাজকে বাঁচাতে তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সিনিয়র কিউরেটর এ এস এম শফিউল আলম তালুকদার এবং মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষিকা জান্নাতুন নাঈম। অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের পুরস্কৃত করে ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করা হয়।

বোতল হাতে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

উল্লেখ্য, বিজ্ঞান জাদুঘর সম্প্রতি এ জাতীয় প্রায় অর্ধশতাধিক অনুষ্ঠান করে তরুণ প্রজন্মকে পরিবেশ সচেতন করছে।


সর্বশেষ সংবাদ