সেই অমিত চাকমা এখন ‘দ্যা ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার’ উপাচার্য

অধ্যাপক ড. অমিত চাকমা
অধ্যাপক ড. অমিত চাকমা  © টিডিসি ফটো

আগামী বছরের জুলাই থেকে ‘দ্যা ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া’র ১৯তম ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদান করবেন বাংলাদেশী বংশোদ্ভুত কানাডীয় রাসায়নিক প্রকৌশলী ও শিক্ষাবিদ অধ্যাপক ড. অমিত চাকমা। সম্প্রতি বিশ্ববিদ্যালয়টির সিনেট কমিটি তাকে এ পদে নিয়োগ দিয়েছেন বলে জানা গেছে। অধ্যাপক ড. অমিত চাকমা ২০১৭ সালের ৪ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তনে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। সমাবর্তনে তাকে সম্মানসূচক ডক্টরেট অব সায়েন্স ডিগ্রী প্রদান করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

২০০৯ সাল থেকে অধ্যাপক ড. অমিত চাকমা কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর প্রেসিডেন্ট এবং ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন। আগামী বছরের ৩০ জুন তিনি দ্বিতীয় মেয়াদে এই দায়িত্ব শেষ করবেন। এরপর জুলাই থেকে ‘দ্যা ইউনিভার্সিটি অব ওয়েস্ট্রার্ন অস্ট্রেলিয়া’র ১৯তম ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদান করবেন। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইট থেকে এ তথ্য পাওয়া গেছে। 

জানা যায়, অধ্যাপক অমিত চাকমা বাংলাদেশী বংশোদ্ভুত একজন বিশিষ্ট রাসায়নিক প্রকৌশলী। তাঁর জন্ম ১৯৫৯ সালে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের এক চাকমা পরিবারে। তিনি কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর ১০ম প্রেসিডেন্ট। বাংলাদেশে উচ্চ মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা শেষ করার পর তিনি আলজেরীয় সরকারের বৃত্তি নিয়ে আলজেরিয়ার বিশ্ববিদ্যালয় Institute Algerien du Petrole -এ পড়তে যান। রাসায়নিক প্রকৌশল বিভাগ থেকে ১৯৭৭ সালে প্রথম স্থান অধিকার করে স্নাতক ডিগ্রি লাভ করেন।

এরপর কানাডার ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলাম্বিয়া থেকে রাসায়নিক প্রকৌশল বিষয়ে এমএএসসি এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীকালে ১৯৮৮ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইউনিভার্সিটি অফ ক্যালগারির রাসায়নিক প্রকৌশল বিভাগে অধ্যাপক, ১৯৯৬ সালে ইউনিভার্সিটি অফ রেজিনা-এ রাসায়নিক প্রকৌশল বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সাল থেকে ২০০১ পর্যন্ত উক্ত বিশ্ববিদ্যালয়ে ভাইস-প্রেসিডেন্ট রিসার্চ হিসেবেও কর্মরত ছিলেন। ২০০১ সালে ইউনিভার্সিটি অফ ওয়াটারলু-র অ্যাকাডেমিক ভাইস-প্রেসিডেন্ট এবং প্রভোস্টের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর ১০ম প্রেসিডেন্ট এবং ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন। অমিত চাকমা বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন প্রাকৃতিক গ্যাস প্রকৌশল এবং পেট্রোলিয়াম বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক গবেষণার জন্য।


সর্বশেষ সংবাদ