রংপুর জেলায় বেড়েই চলছে জনসংখ্যা

রংপুর জেলায় মোট বিদেশির উপস্থিতির মধ্যে রয়েছে শতকরা ৯০ ভাগই শিক্ষার্থী। বেশির ভাগই পড়াশুনা করছে রংপুর মেডিকেল কলেজ, বেগম রোকেয়া ও হাজী দানেশ বিশ্ববিদ্যালয় ও রংপুরের বেসরকারি মেডিকেল কলেজগুলোতে। এতে অর্থনীতির গতি বাড়ার পাশাপাশি বাড়ছে সরকারের রাজস্ব।

বিষয়টি নিশ্চিত করে রংপুর বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের কর্মকর্তারা জানান, গত সাত বছরে রংপুর পাসপোর্ট ও ভিসা অফিস থেকে বিশ্বের ৩২টি দেশের চার হাজার ৫২০টি ভিসা নবায়ন হয়েছে। তাদের মধ্যে নেপাল ও ভারতীয়দের সংখ্যা বেশি।

পরিসংখ্যানে দেখা গেছে, ১৭ সালে ভিসা নবায়নের জন্য জমা হয়েছে এক হাজার ১০৫টি ও ১৮ সালে তা বেড়ে হয়েছে এক হাজার ৪৪৩টি। চলতি বছরের জুলাই মাস পর্যন্ত জমা হয়েছে ৭৭৪টি।

রংপুরে ২০১২ সালের ৮ ফেব্রুয়ারি মেশেন রিডেবল ভিসা (এমআরভি) চালু হওয়ার পর থেকে চলতি বছরের জুলাই মাস পর্যন্ত সাড়ে সাত মাসে মোট ভিসা নবায়ন করা হয়েছে চার হাজার ৫২০টি। এখন পর্যন্ত চাকরিজীবি, শিক্ষার্থী, ব্যবসায়ী, পর্যটক, ফ্যামেলি পর্যটক, মিশনারি, নো-ভিসা রিকোয়ার্ড ও রিসার্সসহ ৩৩টি শ্রেণীতে ভিসা নবায়ন করা হয়েছে।

শিক্ষাবিদ শাহ আলম জানান, বিদেশি নাগরিকদের পর্যাপ্ত সুযোগ-সুবিধা ও নিরাপত্তা দেয়া হলে রংপুরে তাদের উপস্থিতি আরো বাড়বে। কারণ রংপুর এখন শিক্ষার নগরীতে পরিণত হয়েছে। এখানকার আইন-শৃঙ্খলা পরিস্থিতিও ভালো।

একই সময়ে নবায়নের মাধ্যমে সরকার রাজস্ব পেয়েছে ৯৭ লাখ ৬৭৫ টাকা। ৩২টি দেশের মধ্যে ভিসা গ্রহণকারী দেশের শীর্ষে রয়েছে নেপাল। তাদের সংখ্যা এক হাজার ৯৭৫ জন। ভারতীয়দের সংখ্যা এক হাজার ৬৫৩ জন। তৃতীয় স্থানে চায়না ব্যবসায়ী সংখ্যা ৫৩৭ জন, সোমালিয়া ১১৪ জন, পাকিস্থান ৭৭ জন, ভুটান ৬২, মালদ্বীপ ২৯ জন, নাইজেরিয়া ২৩ জন, আমেরিকা ও বেলজিয়ামের সংখ্যা পাঁচজন করে।

রংপুরে অবস্থানরত বিদেশি নাগরিকদের মধ্যে চিকিৎসা শাস্ত্রে শিক্ষার্থীদের সংখ্যা সবচেয়ে বেশি। তারা রংপুর মেডিকেল, বেসরকারি কমিউনিটি মেডিকেল কলেজ, প্রাইম মেডিকেল, নর্দান মেডিকেল কলেজ, দিনাজপুর হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

রংপুর বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের উপ-পরিচালক আবু নোমান জাকির হোসেন জানান, এখন যারা পাসপোর্ট বা ভিসা করতে আসেন তারা স্বচ্ছতার সঙ্গে করছেন। তাদের প্রতি তীক্ষ্ণ নজর রয়েছে যেন তারা বিড়ম্বনায় না পড়েন। বিদেশি নাগরিকদের উপস্থিতিতে অর্থনীতির গতি ও রাজস্ব আয় বাড়ছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ