অধ্যাপক অজয় রায় না ফেরার দেশে

  © ফাইল ফটো

জঙ্গি হামলায় নিহত লেখক অভিজিৎ রায়ের বাবা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের সাবেক অধ্যাপক অজয় রায় আর নেই। আজ সোমবার সকালে রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৫ বছর।

পরিবার  সূত্রে জানা গেছে, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে গত ২৫ নভেম্বর বারডেম হাসপাতালে ভর্তি হন অজয় রায়। পরে শ্বাসকষ্ট বাড়লে দুদিনের মাথায় তাকে কৃত্রিম শ্বাস দেয়া শুরু হয়। আজ সকালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি।

শিক্ষা আন্দোলন মঞ্চের প্রতিষ্ঠাতা অজয় রায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাতাদের একজন। একুশে পদকপ্রাপ্ত পদার্থবিদ অজয় রায়ের দুটি গবেষণা নিয়ে নোবেল কমিটিতে আলোচিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগ থেকে অবসরে গিয়ে ইউজিসি অধ্যাপকও ছিলেন অজয় রায়। মুক্তিযোদ্ধা অধ্যাপক অজয় রায়ের সক্রিয় অংশগ্রহণ ছিল ভাষা আন্দোলন ও ঊনসত্তরের গণঅভ্যুত্থানে।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে বইমেলা থেকে ফেরার সময় জঙ্গিদের হাতে নির্মমভাবে হত্যার শিকার হন তার ছেলে বিজ্ঞানমনস্ক লেখক অভিজিৎ রায়। সেদিন হামলায় হাতের আঙুল হারান তার স্ত্রী ব্লগার রাফিদা আহমেদ বন্যা।


সর্বশেষ সংবাদ