মুজিব বর্ষে ক্রিকেট ম্যাচ: ধোনি-কোহলিদের চায় বিসিবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এশিয়া একাদশ বনাম বিশ্ব একাদশের দুটি টি টোয়েন্টি ম্যাচ আয়োজন করতে চলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই দু’টি ম্যাচের জন্য ধোনি-সহ সাত ভারতীয় ক্রিকেটারকে এশিয়া একাদশের জন্য চেয়েছে বিসিবি। খবর আনন্দবাজার পত্রিকার

খবরে বলা হয়েছে, ভারতের প্রাক্তন অধিনায়ক ছাড়া বিরাট কোহলি, রোহিত শর্মা, যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ডেয়া , ভুবনেশ্বর কুমার ও রবীন্দ্র জাদেজার জন্য বিসিসিআই-এর কাছে আবেদন করেছে বিসিবি। ক্রিকেট বোর্ডের চিফ একজিকিউটিভ অফিসার নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘‘এশিয়া ও বিশ্ব একাদশের মধ্যে দুটো ম্যাচের আয়োজন করছে বিসিবি। ভারতের তারকা ক্রিকেটারদের যাতে দুটো ম্যাচের জন্য ছাড়া হয়, সে ব্যাপারে আমরা বিসিসিআই’র সঙ্গে কথা বলছি।’’

জানা গেছে, আগামী বছরের ১৮ এবং ২১ মার্চ খেলা দুটি অনুষ্ঠিত হবে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি ম্যাচ দু’টিকে আন্তর্জাতিক স্বীকৃতি দেবে বলে জানা গেছে।

এদিকে ধোনিকে নিয়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড এখনও সিদ্ধান্তে পৌঁছতে পারেনি। দেশের হয়ে কবে তিনি মাঠে ফিরবেন, তা নিয়েও চলছে অনন্ত জল্পনা। এর মধ্যেই এশিয়া একাদশের জন্য ধোনিকে চেয়েছে বিসিবি। এর আগেও এশিয়া একাদশের হয়ে ২০০৭ সালে খেলেছেন ধোনি। সে বার এশিয়া একাদশের সঙ্গে খেলা ছিল আফ্রিকা একাদশের। সিরিজের তৃতীয় ম্যাচে ৯৭ বলে ১৩৯ রান করেছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। এশিয়া একাদশ ৩-০ সিরিজ জিতেছিল।

সূচি অনুযায়ী, ১২ মার্চ থেকে শুরু হচ্ছে ভারত-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। শেষ ম্যাচটি হবে ১৮ মার্চ। ফলে বিসিবি-র অনুরোধে সেই সময়ে ভারতীয় তারকা ক্রিকেটারদের ছাড়াও হতে পারে।