দেশব্যাপী ধর্মঘটে অচল সড়ক যোগাযোগ ব্যবস্থা

  © বিবিসি

বাস ও ট্রাক শ্রমিকদের কর্মবিরতিতে দেশের বিভিন্ন অঞ্চলে চরম দুর্ভোগ নেমে এসেছে। বাস সংকটের কারণে দেশের বিভিন্ন স্থান থেকে যাত্রীরা গন্তব্যে যেতে পারছেন না। নতুন কার্যকর হওয়ায় সড়ক পরিবহন আইন সংস্কারের দাবিতে এই কর্মবিরতি পালন করছেন পরিবহন শ্রমিকরা।

ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-টাঙ্গাইল এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বাস চলাচল বন্ধ হয়ে গেছে। টাঙ্গাইলের স্থানীয় এক সাংবাদিক জানান, ১১ টা পর্যন্ত মহাসড়কে কয়েকটি বাস চলাচল করতে দেখা গেছে। এরপর থেকে কোন বাস-ট্রাক চলাচল করছে না। ফলে উত্তরাঞ্চলের সাথে ঢাকার সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

যশোর থেকে সাংবাদিক সাজেদ রহমান জানান, বেনাপোল থেকে পণ্য দেশের ভেতরে নিয়ে আসার পরিবহন বন্ধ হয়েছে। শ্রমিকরা এটিকে কর্মবিরতি বললেও তারা যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে বলে অভিযোগ উঠেছে।

মাহমুদ হাসান রনি নামে এক যাত্রী অভিযোগ করেন, ‘সিরাজগঞ্জে মহাসড়কের পাশে ফুড ভিলেজ হাটিকুমরুল এলাকায় শ্রমিকদের একটি দল গাড়িগুলোর উপর অতর্কিতে হামালা চালাচ্ছে।

চট্টগ্রাম থেকে আশরাফুল ইসলাম কাজল জানিয়েছেন, ‘সিএনজি দিয়ে দেওয়ানহাট থেকে অলংকার যাওয়ার পথে রাস্তার মাঝখানে নামায়ে দিছে। চলতে দিচ্ছে না।’ তাদের এই ধর্মঘটের কারণে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন যাত্রীরা।

ফারুক পায়েল নামে এক যাত্রী ফেসবুকে লিখেছেন, ‘আমরা এই অন্যায় আবদারের পক্ষে থাকবো কেন? আইনের কঠোর বাস্তবায়ন হোক।’

এদিকে শ্রমিক সংগঠনগুলো তাদের কর্মবিরতির পক্ষে নানা যুক্তি তুলে ধরছে। বাংলাদেশে ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক শ্রমিক পরিষদের প্রেসিডেন্ট রুস্তম আলী খান বলেন, নতুন আইন নিয়ে শ্রমিকদের মধ্যে আতংক তৈরি হয়েছে।

তিনি বলেন, ‘কোন রকমের অ্যাকসিডেন্ট করে তাহলে জামিন অযোগ্য ধারায় মামলা হবে। জামিন অযোগ্য ধারা ওদের মধ্যে বেশি আতংক কাজ করছে।’ বিবিসি বাংলা।


সর্বশেষ সংবাদ