ইউনেস্কোর সংস্কৃতি মন্ত্রীদের ফোরামে কে এম খালিদ

১৯৩টি সদস্য রাষ্ট্র এবং দশ সহযোগী সদস্য নিয়ে ইউনেস্কোর ৪০তম জেনারেল কনফারেন্স শুরু হয়েছে । ফ্রান্সের প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে গত ১২ নভেম্বর থেকে শুরু হওয়া এ অধিবেশন চলবে ২৭ নভেম্বর পর্যন্ত।

এ অধিবেশনে চারটি কমিটি, ছয়টি কমিশন ও ২৫টি ইভেন্টে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং দেড় শতাধিক মন্ত্রী অংশ নিচ্ছেন। অধিবেশনের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ সংস্কৃতিমন্ত্রীদের ফোরাম,  এ অংশে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ ।

মঙ্গলবার (১৯ নভেম্বর) দিনব্যাপী আয়োজিত এ ফোরামে মোট চারটি থিমে ১৬টি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।  বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী দিনের দ্বিতীয় থিম (Culture at the heart of education, a fundamental dimension for human development and innovation)শীর্ষক প্যানেল এ অংশগ্রহণ করেন।

এই প্যানেল  প্রতিমন্ত্রী কে এম খালিদ সৃজনশীল শিল্পসমূহে শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানে বাংলাদেশে গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন। ব্যক্তিপর্যায় থেকে প্রাতিষ্ঠানিক পর্যায় পর্যন্ত এ প্রশিক্ষণ বিস্তৃত বলে উল্লেখ করে তিনি শিল্পকলা একাডেমীসহ বিশ্ববিদ্যালয় ও বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ভূমিকার কথা তুলে ধরেন। সংস্কৃতি ও সৃজনশীল শিল্পসমূহের ক্ষেত্রে বাংলাদেশে ডিজিটাল প্রযুক্তির প্রভাব সংক্রান্ত প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গঠনের প্রক্রিয়ায় সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রকে ডিজিটাইজেশনের মাধ্যমে সংরক্ষণ ও সম্প্রসারণের উপর বাংলাদেশ বিশেষ গুরুত্ব আরোপ করছে।

অধিবেশন শেষে কে এম খালিদ  ইন্দোনেশিয়ার সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী হিলমার ফরিদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে ২০২১ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিতব্য কালচারাল কার্নিভাল ফোরামে অংশগ্রহণের জন্য তিনি বাংলাদেশকে আমন্ত্রণ জানান। বৈঠকে দুই দেশের সংস্কৃতি বিনিময় চুক্তি নবায়ন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দুই দেশের সংস্কৃতি প্রতিনিধিদল বিনিময় এবং সার্বিক সংস্কৃতি বিষয়ক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।


সর্বশেষ সংবাদ