পিএসসির মাধ্যমে তৃতীয়-চতুর্থ শ্রেণির নিয়োগ

তৃতীয় ও চতুর্থ শ্রেণির নিয়োগের সুপারিশের জন্য সরকারি কর্ম কমিশনকে (পিএসসি) প্রস্তাব পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রস্তাবে ১৩তম গ্রেড থেকে ২০তম গ্রেডের সকল নিয়োগে পিএসসিকে সুপারিশ করতে বলেছে মন্ত্রণালয়। প্রস্তাবের প্রেক্ষিতে আগামী সপ্তাহে একটি বিশেষ সভা করবে পিএসসি। সেই সভায় তৃতীয়-চতুর্থ শ্রেণির সকল নিয়োগ কোন প্রক্রিয়ায় করা যায় সে বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হতে পারে।

তথ্যের সত্যতা নিশ্চিত করে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আইম নেছারউদ্দিন সাংবাদিকদের বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রস্তাব বাস্তবায়নের সক্ষমতা পিএসসির রয়েছে। সাংবিধানিকভাবে প্রজাতন্ত্রের সকল নিয়োগের দায়িত্ব পিএসসির। তৃতীয় এবং চতুর্থ শ্রেণির নিয়োগের জন্য শুধু পিএসসির পরামর্শকরণ প্রবিধানমালার সংশোধন করলেই চলবে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে কমিশন।

প্রস্তাবনা অনুযায়ী, সরকারের সকল মন্ত্রণালয় ও বিভাগের তৃতীয় এবং চতুর্থ শ্রেণির সকল নিয়োগ আগামীতে পিএসসির সংশ্লিষ্ট অনুবিভাগ সম্পন্ন করতে পারবে। পিএসসির বিশেষ সভায় সরকারের প্রস্তাব অনুমোদন পেলে দুই সদস্যর নেতৃত্বে একটি অনুবিভাগ চালু করা হতে পারে। কেননা ক্যাডার এবং নন-ক্যাডার পদে নিয়োগের জন্য আলাদা বিভাগ আছে পিএসসিতে। একইভাবে তৃতীয় ও চতুর্থ শ্রেণির জন্য এক জন করে সদস্য দায়িত্ব পালন করতে পারেন। চেয়ারম্যানের নেতৃত্বে বর্তমান ১৪ সদস্যর প্রত্যেকেই কোনো না কোনো বিভাগের দায়িত্ব পালনের মধ্যদিয়ে কার্যক্রম পরিচালনা করছেন।

পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক সাংবাদিকদের বলেন, সংবিধান, আইন ও বিধি অনুযায়ী রাষ্ট্র ও সরকারের যে কোনো নীতিগত সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে কমিশন তার সাধ্যমতো প্রচেষ্টা অব্যাহত রাখবে।


সর্বশেষ সংবাদ