‘সৌদি থেকে ৫৩ নারীর মৃতদেহ ফিরেছে, যা খুবই নগণ্য’

এ কে আব্দুল মোমেন
এ কে আব্দুল মোমেন  © সংগৃহীত

এখন পর্যন্ত সৌদি আরব থেকে ৫৩ নারীর মরদেহ দেশে ফিরেছে। যা খুবই নগন্য বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সংযুক্ত আরব আমিরাত সফর নিয়ে সচিবালয়েে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের ৬ লাখ নারী শ্রমিক কাজ করেন। এদের মধ্যে সৌদিতে কর্মরত আছেন ২ লাখ ২০ হাজার জন। তার মধ্যে মাত্র ৮ হাজার নারী দেশে ফিরেেএসেছেন এবং এর মধ্যে ৫৩ জন সেদেশে মারা গেছেন। যা সংখ্যার হিসেবে বড় কিছু নয়।

আব্দুল মোমেন বলেন, কিছু কিছু নারী নিজেদের কারণে নির্যাতিত হয়। প্রথমে যাওয়ার পর ভাষাগত সমস্যায় পড়েন। মালিক উনাকে যে আদেশ করেন উনি (ওই নারী) বুঝতে পারেন না। আর চাহিদা মতো রান্না করতে না পারায় নির্যাতনের শিকার হতে হয়। এ ধরনের বহু রকমের সমস্যা আছে।

আগামী ১৬ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংযুক্ত আরব আমিরাত সফর নিয়ে আয়োজিত ব্রিফিংয়ে জানানো হয়, বাংলাদেশে আমিরাতের ইকোনমিক জোন তৈরিসহ ৩টি বিষয়ে সমঝোতা স্মারক হবে এ সফরে। এছাড়া আগামী ২২ নভেম্বর ইডেনের টেস্ট ম্যাচে অতিথি হতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নরেন্দ্র মোদি আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়েছেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।


সর্বশেষ সংবাদ