৫ কেজি চালের দামে ১ কেজি পেঁয়াজ

বাজারে পেঁয়াজের ঝাঁজ বেড়েই চলেছে। পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি দরে। সেই পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২২০ টাকা কেজি দরে। যার ফলে চরম বিপাকে পড়েছেন সাধারণ মানুষ।

বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে প্রায় প্রত্যেকটি কাঁচা বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২২০ টাকা দরে। অনেকে বাজারে পেঁয়াজ কিনতে এসে পেঁয়াজ না কিনেই বাড়ি ফিরছেন।

পেঁয়াজের এমন লাগামহীনতায় সবচেয়ে বেশি ঝামেলা পোহাতে হচ্ছে খেটে খাওয়া মানুষদের। রাজধানীর কাওরান বাজারে পেঁয়াজ কিনতে এসে পেঁয়াজ না কিনেই বাড়ি ফিরছিলেন দিনমজুর রহিম মিয়া। পেঁয়াজ কিনেছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, দিন মজুরি করে দিনে ৫শ’ টাকা পাই। সেই টাকা দিয়ে কোন মতে খেয়ে বাঁচি। কিন্তু পেয়াজের যে দাম তাতে পেঁয়াজ ছাড়াই এখন খেতে হবে দেখছি।

আক্ষেপ করে তিনি বলেন, ৫কেজি চালের দাম যেখানে ২০০ টাকা সেখানে আমাদের ১কেচি পেঁয়াজ কিনতে হচ্ছে ২২০ টাকায়। কি দিন আইলো ৫কেজি চালের দামে বিক্রি হচ্ছে ১কেজি পেঁয়াজ।

কারওয়ান বাজারের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী আবদুল মোমেন বলেন, বেশি দাম দিয়ে কিনতে হচ্ছে বলে বেশি দামেই বিক্রি করতে হচ্ছে। আমরা কি আর ইচ্ছা করে দাম বাড়াই? তিনি উল্টো প্রশ্ন করে বলেন, আপনারা সরকারকে বলেন পেঁয়াজের পাইকারি বাজার নিয়ন্ত্রণ করতে। পাইকারি বাজারে দাম কমলে খুচরা বাজারেও কমে আসবে দাম।


সর্বশেষ সংবাদ