আসামের সবাই বাংলাদেশের বাঙালি: সমালোচিত অপু বিশ্বাস (ভিডিও)

অপু বিশ্বাস
অপু বিশ্বাস

ভারতের আসাম রাজ্যের একটি অনুষ্ঠানে স্থানীয়দের ‘বাংলাদেশের বাঙালি’ বলে অভিহিত করেছেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। সম্প্রতি এ রকম একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটি বেশ আগের হলেও অপুর বক্তব্য নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলছেন, বক্তব্যটা এমন সময়ে আলোচনায় এসেছে যখন  আসামের জাতীয় নাগরিকপঞ্জির কারণে কয়েক লাখ মানুষ নাগরিকত্ব হারানোর আশঙ্কায় আছেন।

ওই অনুষ্ঠানে অপু বলেন, আমি বাংলাদেশের মেয়ে। কিন্তু এখানে যারা বসে আছেন, তারা সবাই, তাদের সবার বাংলাদেশে জন্ম আছে... ঠিক তো? আমরা যখন বিদেশে যাই তখন আমরা সবাইকে বলি ‘বাঙালি’। আজকে আমি আসামেও একটি কথা বলবো, আপনারা সবাই আমার বাংলাদেশের বাঙালি। তাই তো? অপুর এমন কথায় সম্মতি জানাতে অনেকেই অস্বীকৃতি জানান। ‘নো’, ‘নো’ বলে উঠেন।

এমন প্রতিক্রিয়া পাওয়ার পর একটু হেসে অপু বলেন, ‘আপনারা সবাই আসামের, আমি জানি। কিন্তু যে ‘নো’ (অস্বীকার করছেন) বলছেন, দেখবেন আপনার দাদু, ঠাকুমা, তার ঠাকুমা, হয়তো কেউ বাংলাদেশেরই ছিল।’ অপু বিশ্বাসের এই ভিডিওটি কোন সময়ের বা আসামের এই প্রোগামে তিনি কবে অংশ নিয়েছিলেন সেটার সঠিক দিনক্ষণ জানা যায়নি। তবে ভিডিওটি এমন সময়ে ভাইরাল হলো যখন আসামের মানুষ ‘এনআরসি’ নিয়ে উদ্বিগ্ন। এ কারণে অপু বিশ্বাসের ভাইরাল ভিডিওটি ঘিরে সোশ্যাল মিডিয়ায় নানা রকমের মন্তব্য বেগবান হচ্ছে।


সর্বশেষ সংবাদ