এশীয় স্থপতিদের সম্মেলন শুরু ৩ নভেম্বর

সংবাদ সম্মেলন
সংবাদ সম্মেলন  © সংগৃহীত

ঢাকায় আগামী ৩ নভেম্বর থেকে এশিয়ার স্থপতিদের বৃহত্তর সম্মেলন শুরু হব। বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট (বাস্থই) আয়োজিত এশিয়ার বৃহত্তম এই সম্মেলনে দেশি-বিদেশি বরেণ্য স্থপতিসহ দেড় হাজারেরও বেশী স্থপতি অংশ নিবেন। সম্মেলনের উদ্বোধন করবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সোমবার (২৮ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক ড. আবু সাইদ এম আহমেদ।

সংবাদ সম্মেলন জানানো হয় এশিয়ার ২১টি দেশের স্থপতি পেশাজীবীদের জাতীয় সংগঠনগুলোর সমন্বয়ে আর্কএশিয়া গঠিত হয়। এই আর্কএশিয়া সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও পাঁচ দিনব্যাপী সম্মেলনে অনুষ্ঠানের মধ্যে রয়েছে- প্রদর্শনী, সেমিনার, স্থাপত্য পুরস্কার প্রদান, পানামা নগরে ঐতিহ্য ভ্রমণ ও সাংস্কৃতির অনুষ্ঠান। এছাড়া রাজধানীজুড়ে নানা প্রদর্শনীর আয়োজন থাকবে।

আরো জানানো হয়, ‘আর্কিটেকচার ইন চেঞ্জিং ল্যান্ডস্কেপ’-এই স্লোগানকে সামনে রেখে আয়োজিত এই সম্মেলন রাজধানীর মানিক মিয়া, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ও গুলশানে শহীদ তাজউদ্দিন স্মৃতি পার্কে অনুষ্ঠিত হবে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মূল অনুষ্ঠানের উদ্বোধন করবেন। এছাড়া প্রতিদিনের অনুষ্ঠানে একেকজন মন্ত্রী প্রধান অতিথি থাকবেন। বিশ্বের প্রথিতযশা স্থপতিরা গুরুত্বপূর্ণ সেমিনারগুলোতে উপস্থিত থাকবেন। এশিয়ার ২১টি দেশের স্থপতিদের মধ্য থেকে এক হাজার ৫০০ প্রতিনিধি সম্মেলনে অংশ নিবেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, জলবায়ু পরিবর্তন ও দ্রুত নগরায়নের ফলে পরিবেশগত চ্যালেঞ্জ বাড়ছে। এই চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ করছেন এশিয় দেশগুলোর স্থপতিরা। এবারের প্রতিপাদ্যে তাদের উদ্ভাবনী চিন্তা ও টেকসই সমাধানের প্রচেষ্টার প্রতিফলন ঘটেছে।


সর্বশেষ সংবাদ