এই মুহূর্তে ক্ষমতা ছাড়ুন: প্রধানমন্ত্রীকে ড. কামাল

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকারীরা ক্ষমতাসীন দল ও প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সমর্থক বলে দাবি করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন। তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, ‘এই আপনার আদর্শ?’ তিনি ব্যর্থতার দায় নিয়ে প্রধানমন্ত্রীকে দ্রুত ক্ষমতা ছেড়ে দেয়ারও আহ্বান জানান।

রোববার বিকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আবরার হত্যার প্রতিবাদে নাগরিক সভা ও শোক র‌্যালির আয়োজনে কামাল হোসেন এসব কথা বলেন।

ড. কামাল হোসেন বলেন, ‘আবরারকে যারা হত্যা করল, এরা কার আদর্শের অনুসারী? যিনি দেশ শাসন করছেন তার। এই আপনার আদর্শ? তা যদি হয়ে থাকে, আপনার তো এক মুহূর্ত ক্ষমতায় থাকা উচিত না।’

তিনি আরও বলেন, সবার চাওয়া প্রধানমন্ত্রী যেন দেশ শাসন করা থেকে সরে দাঁড়ান। সন্ত্রাসকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়া হচ্ছে অভিযোগ করে তিনি বলেন, বুয়েট ছাত্র আবরার কী অন্যায় করেছিল। এটা সংবিধানের ওপর আঘাত।

এ সময় বিএনপি চেয়ারসন খালেদা জিয়া সাবেক তিনবারের প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতা ছিলেন- জানিয়ে তার মুক্তির দাবির সঙ্গেও একমত পোষণ করেন ড. কামাল হোসেন।

কুষ্টিয়ায় আবরারের বাড়িতে যাওয়ার সময় বিএনপি নেতাদের বাধা দেয়ার প্রসঙ্গ তুলে ড. কামাল হোসেন বলেন, যারা এই বাধা দিচ্ছে সবাই তাদের তালিকা করে রাখেন। এসব সাংবিধানিক অধিকারে বাধাদানকারীদের কড়া শাস্তি হবে।

বুয়েট শিক্ষার্থী আবরারকে যেভাবে হত্যা করা হলো এরা কি মানুষ- প্রশ্ন করে ড. কামাল বলেন, এই ছেলেদের আমরা পশু বানাচ্ছি কেন? কারা এদেরকে পশু বানাচ্ছেন? বাংলার এই ছেলেরা মুক্তিযুদ্ধ করেছিল স্বৈরাচারের বিরুদ্ধে আন্দোলন করেছিল। এরা সৎ সাহসী ছেলে। এদেরকে আপনারা পশু বানিয়েছেন। যারা মানুষকে অমানুষ বানাচ্ছেন, আপনাদের কি শাস্তি হবে সেটা চিন্তা করেন। কোনো ছেলে পশু হয়ে মায়ের পেট থেকে জন্ম নেয় না। যেসব লোক মানুষকে পশু বানাচ্ছে, তাদের চিহ্নিত করুন, দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। ১৬কোটি মানুষের দেশ এখানে কতিপয় লোককে রাষ্ট্রক্ষমতার প্রশ্রয় দিয়ে পশু বানানো হচ্ছে।

তিনি বলেন, দুঃখের সঙ্গে বলতে হয় যে দলের নামে এখন দেশ শাসন করছে এই দলে তো আমরা সবাই ছিলাম। সবাই ঐক্যবদ্ধ হয়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশকে স্বাধীন করেছিলাম। তাজউদ্দীন, নজরুল ইসলামের নেতৃত্বে। সেই দলের নামে যে কাজগুলো হচ্ছে সেটাতে বঙ্গবন্ধু, তাজউদ্দীন, নজরুল ইসলামকে অসম্মান করা হচ্ছে। অসম্মান করা হচ্ছে মুক্তিযোদ্ধাদেরকে।

আবরারকে যারা হত্যা করেছে তারা কার আদর্শের অনুসারী প্রশ্ন করে ড. কামাল বলেন, যিনি দেশ শাসন করছেন তার আদর্শের অনুসারী। এই কি আপনার আদর্শ? এই যদি আপনার আদর্শ হয়ে থাকে তাহলে আর এক মুহূর্তও আপনার সিংহাসনে থাকা উচিত না।

তিনি বলেন, এই সভায় যারা আছেন সবাই বলছে আল্লাহর ওয়াস্তে আপনি দেশ শাসন করা থেকে সরে দাঁড়ান। নির্বাচন হোক। দেশকে শাসন করবে দেশের মানুষ। সাধারণ নির্বাচনের মধ্যে দিয়ে তারা ঠিক করবে কে দেশ শাসন করবে।

২৯-৩০ ডিসেম্বর কি কোনো নির্বাচন হয়েছিল প্রশ্ন করে তিনি বলেন, আপনি যে ৩০ তারিখে বললেন আমাকে তৃতীয়বার নির্বাচিত করার জন্য সবাইকে ধন্যবাদ। কে আপনার ধন্যবাদ গ্রহণ করবে। আমি সাক্ষী দেব তৃতীয়বার আপনাকে কেউ নির্বাচিত করেনি। আপনি নাটক করেছেন, আপনিতো নাট্যকার কোনো নেত্রী না। আপনি নিজে মিথ্যার শিকার হয়েছেন। এতে ভয়াবহ পরিণতি হবে।

বক্তব্য শেষ করার আগে ড. কামাল হোসেন বলেন, খালেদা জিয়ার বেঁচে থাকা নিয়ে সবাই আশংকা করছেন। তিনি বিরোধী দলের নেতা ও তিনবার দেশের প্রধানমন্ত্রী ছিলেন। অসুস্থ হওয়ার পরে ওনাকে মুক্ত করা হবে না, তিনি চিকিৎসা পাবেন না এটা আমাদের সভ্যতা ও সংবিধান বিরোধী। আমি তার মুক্তির বিষয়ে সবার বক্তব্যের সঙ্গে একমত পোষণ করছি।

নাগরিক ঐক্যর আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ও জাতীয় ঐক্যফ্রন্টের দফতর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টুর পরিচালনায় সমাবেশে আরও বক্তব্য দেন- জেএসডির সভাপতি আসম আব্দুর রব, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, জেএসডি সহসভাপতি তানিয়া রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, নাগরিক ঐক্যর উপদেষ্টা এসএম আকরাম, গণফোরামের নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইয়িদ, সুব্রত চৌধুরী, বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, বিএনপির মহানগর দক্ষিণের সহসভাপতি নবী উল্লা নবী, সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার।

মাহমুদুর রহমান মান্না বলেন, আগামী ১৮ অক্টোবর আবরার হত্যার প্রতিবাদে জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারে রাজধানীর যেকোনো স্থানে নাগরিক শোকসভা হবে।

পরে একটি শোকর্যালি প্রেসক্লাব থেকে শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে যেতে চাইলে পুলিশ হাইকোর্ট মোড়ে তাদের আটকে দেয়।

সেখানে দাঁড়িয়ে জেএসডি সভাপতি আসম আব্দুর রব বলেন, আবরার হত্যার প্রতিবাদে আগামী ২২ অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সভা হবে।


সর্বশেষ সংবাদ