১০ অক্টোবর ২০১৯, ২১:০৩

কেমন হচ্ছে এবারের জাতীয় ক্রিকেট লীগ

  © ফাইল ফটো

জাতীয় ক্রিকে লিগের (এনসিএল) ম্যাচ আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। এবারের আয়োজন এনসিএলের ২১তম আসর। সাত বিভাগের সঙ্গে ঢাকা মেট্রোকে নিয়ে আট দলের অংশগ্রহণে হচ্ছে এবারের জাতীয় লিগ।

যেখানে প্রথম স্তরে চ্যাম্পিয়নশিপের জন্য লড়বে রাজশাহী, খুলনা, ঢাকা ও রংপুর বিভাগ। অন্যদিকে দ্বিতীয় স্তর থেকে প্রথম স্তরে উন্নীত হওয়ার লক্ষ্যে খেলবে ঢাকা মেট্রো, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগ।

এদিকে এবারের আয়োজিত এনসিএলের প্রাইজমানিসহ খেলোয়াড় পারিশ্রমিক নির্ধারণ করে প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গত ৭ অক্টোবর ঘোষণা করা হয়েছে এই তালিকায়।

লীগের প্রথম স্তরের প্রত্যেক প্লেয়ার পাবেন ৩৫ হাজার টাকা আর দ্বিতীয় স্তরের প্রত্যেক প্লেয়ার পাবেন ২৫ হাজার টাকা। প্রথম স্তরের চ্যাম্পিয়ন দল পাবে ২০ লক্ষ টাকা এবং রানার্স আপ দল পাবে ১০ লক্ষ টাকা। অন্যদিকে দ্বিতীয় স্তরের চ্যাম্পিয়ন দল তথা আগামী আসরে যারা প্রথম স্তরে খেলার সুযোগ পাবেন তারা পাবেন পাঁচ লক্ষ টাকা, দ্বিতীয় স্তরের রানার্সআপ দলের জন্য রাখা হয়নি কোন প্রাইজমানি।

প্রথম স্তরের ম্যান অফ দ্যা টুর্নামেন্ট পাবেন এক লক্ষ এবং দ্বিতীয় স্তরের টুর্নামেন্টে সেরা খেলোয়াড় পাবেন ৫০ হাজার টাকা। প্রথম স্তরের সেরা রান সংগ্রাহক এবং সেরা উইকেট টেকার বোলার পাবেন ৭৫ হাজার টাকা এবং দ্বিতীয় স্তরের সেরা রান সংগ্রাহক এবং সেরা উইকেট টেকার বোলার পাবে ৫০ হাজার টাকা।

তাছাড়া ম্যাচ চলাকালীন সময় প্রত্যেক খেলোয়াড় প্রতিদিন পাবেন এক হাজার পাঁচশত টাকা এবং যাতায়াত খরচ বাবদ পাবে ২৫০০ টাকা। প্রতি ম্যাচ জেতার জন্য একেক দল পাবে ৮০ হাজার টাকা। টুর্নামেন্টটিতে কিছু পরিবর্তন আসলেও খোলায়াড়দের পারিশ্রমিকে কোনো পরিবর্তন হয়নি। খেলোয়াড়দের পারিশ্রমিক বাড়ানোর ব্যাপারে বিসিবি আশ্বাস দিলেও তা আর এই আসরে বাস্তবায়ন করা হয়নি।

আসরের প্রথম দিনেই ১০-১৩ অক্টোবর মাঠে নামবে চার দল। প্রথম স্তরের ম্যাচে ফতুল্লাার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে মুখোমুখি হবে রাজশাহী ও ঢাকা। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে স্থানীয় দলের বিপক্ষে নামবে রংপুর। দ্বিতীয় স্তরের ম্যাচে মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে নামবে ঢাকা মেট্রো এবং চট্টগ্রাম। অন্যদিকে রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে বরিশালের মুখোমুখি হবে সিলেট।

এক নজরে দেখে নেওয়া যাক এনসিএলের প্রথম রাউন্ডে দলগুলোর স্কোয়াড-

রাজশাহী বিভাগ:
জুনায়েদ সিদ্দিকী, মিজানুর রহমান, জহুরুল ইসলাম, অভিষেক মিত্র, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোহাইমেনুল খান চৌধুরী, ফরহাদ রেজা, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম, সাকলাইন সজীব, মো. শাকির হোসেন, মোহর শেখ অন্তর।

ঢাকা বিভাগ:
নাদিফ চৌধুরী, শুভাগত হোম, রকিবুল হাসান, রনি তালুকদার, আব্দুল মজিদ, তাইবুর রহমান, নাজমুল ইসলাম অপু, সাইফ হাসান, শাহাদাত হোসেন, জয়রাজ শেখ ইমন, সালাউদ্দিন শাকিল, সুমন খান, শাকিল আহমেদ, হৃদয় খান, জুবায়ের হোসেন লিখন।

খুলনা বিভাগ:
ইমরুল কায়েস, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, তুষার ইমরান, নাহিদুল ইসলাম, রবিউল ইসলাম রবি, অমিত মজুমদার, জিয়াউর রহমান, আব্দুর রাজ্জাক, ইমরানউজ্জামান, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, আল-আমিন হোসেন, হাসানুজ্জামান।

রংপুর বিভাগ:
মেহেদী মারুফ, ফারদিন হাসান অনি, মাহমুদুল হাসান লিমন, নাঈম ইসলাম, নাসির হোসেন, তানবীর হায়দার খান, সোহরাওয়ার্দী শুভ, আলাউদ্দিন বাবু, সাজেদুল ইসলাম, শুভাশিষ রায়, সঞ্জিত সাহা, রবিউল হক, মাইশুকুর রহমান, হামিদুল ইসলাম হিমেল।

ঢাকা মেট্রো:
সাদমান ইসলাম, রাকিন আহমেদ, শামসুর রহমান শুভ, মাহমুদউল্লাহ রিয়াদ, মার্শাল আইয়ুব, আল আমিন, জাবিদ হোসেন, সৈকত আলী, আরাফাত সানি, মো. শহিদুল, আবু হায়দার রনি, মানিক খান, মোহাম্মদ ইলিয়াস, আমিনুল ইসলাম বিপ্লব।

বরিশাল বিভাগ:
কামরুল ইসলাম রাব্বি, মোসাদ্দেক হোসেন সৈকত, শাহরিয়ার নাফীস, মোহাম্মদ আশরাফুল, সোহাগ গাজী, ফজলে রাব্বি মাহমুদ, মনির হোসেন খান, সালমান হোসেন ইমন, মো. নুরুজ্জামান, তানভির ইসলাম, শামসুল ইসলাম অনিক, তৌহিদুল ইসলাম রাসেল (ফিটনেস টেস্টে এখনো পাশ করতে পারেননি), মঈন খান, রাফসান আহমেদ।

সিলেট বিভাগ:
ইমতিয়াজ হোসেন তান্না, জাকির হাসান, জাকের আলী, অলক কাপালি, শাহনুর রহমান, এনামুল হক জুনিয়র, রাহাতুল ফেরদৌস, আবু জায়েদ চৌধুরী রাহী, ইমরান আলী ইনাম, ইবাদত হোসেন, তৌফিক খান তুষার, নাসুম আহমেদ, রুহেল মিয়া, মিজানুর রহমান সায়েম, রাজিউর রহমান রাজা।

চট্টগ্রাম বিভাগ:
তামিম ইকবাল, মুমিনুল হক, সাদিকুর রহমান, পিনাক ঘোষ, ইয়াসির আলি রাব্বি, তাসামুল হক, মাহিদুল ইসলাম অঙ্কন, মাসুম খান টুটুল, মেহেদী হাসান, নোমান চৌধুরী, মিনহাজুল আবেদীন আফ্রিদি, শাখাওয়াত হোসেন, ইরফান শুক্কুর, নাঈম হাসান।