বিশ্ব শিক্ষক দিবস আজ

  © সংগৃহীত

সারা বিশ্বে আজ শনিবার ‘বিশ্ব শিক্ষক দিবস’ পালন করা হচ্ছে। ইউনেসকো এবার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘তরুণ শিক্ষকরাই পেশার ভবিষ্যৎ’। এর মাধ্যমে বিশ্বব্যাপী এটাই বলা হচ্ছে যে, তরুণদের শিক্ষকতাকে প্রথম পছন্দের পেশা হিসেবে তৈরি করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

শিক্ষকেরা হচ্ছেন মানুষ গড়ার কারিগর। বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে পালন করা হয়। বিশ্বের সব শিক্ষকের অবদানকে স্মরণ করার জন্য জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউনেসকোর ডাকে এ দিবসটি পালন হয়ে থাকে। ১৯৯৪ সাল থেকে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে বিশ্ব শিক্ষক দিবস।

ইউনেসকো বলছে, জাতিসংঘ ঘোষিত এসডিজি-৪ এ শিক্ষার গুণগত মান এবং সবার জন্য জীবণব্যাপী শিক্ষার কথা বলা হয়েছে। আগামী ২০৩০ সালের মধ্যে এই লক্ষ্যমাত্রা অর্জনের জন্য শিক্ষকরাই মূল ভূমিকা পালন করবে। কিন্তু এই পেশায় রয়েছে নানান প্রতিবন্ধকতা। এজন্য অনেক মেধাবী তরুণ এই পেশাতে আসতে অনাগ্রহ প্রকাশ করে। আজকের এই দিনে তরুণদের শিক্ষকতাকে প্রথম পছন্দের পেশা হিসেবে তৈরি করার জন্য সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানায় ইউনেসকো।

সারা বিশ্বের মতো বাংলাদেশেও সরকারি ও বেসসরকারিভাবে যথাযথ মর্যাদায় পালিত হবে বিশ্ব শিক্ষক দিবস। আজ শনিবার সকাল সাড়ে ১১টায় রাজধানী আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা: অর্জন ও মানোন্নয়নে আমাদের করণীয়’ শীর্ষক সেমিনার এবং বেলা আড়াইটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমদ অডিটোরিয়ামে ‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। এই দুটি সেমিনারে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়াও বিভিন্ন শিক্ষক ও কর্মচারী ফোরাম দিবসটি উপলক্ষে সভা-সেমিনার ও র‌্যালির আয়োজন করেছে।


সর্বশেষ সংবাদ