ডেঙ্গু আক্রান্ত হয়ে সেই সিরাজুলও না ফেরার দেশে

  © সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে সফল অস্ত্রোপচারের মাধ্যমে লিভার প্রতিস্থাপনকারী যুবক সিরাজুল ইসলাম (২০) মারা গেছেন। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তিনি মারা গেছেন বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।

বিএসএমএমইউ উপাচার্য় অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া রোববার সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করে বলেন, বিএসএমএমইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। লিভার প্রতিস্থাপনকারী সিরাজুলের মৃত্যু হয়েছে ডেঙ্গুতে।

গত ২৪ জুন বিএসএমএমইউ’র হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খানের নেতৃত্বে তার লিভার প্রতিস্থাপনে সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়। প্রথমবারের মতো এ অস্ত্রোপচার সফল হয়।

তার চিকিৎসকরা বলেন, মায়ের দান করা লিভারের একাংশ অস্ত্রোপচারের মাধ্যমে সফল প্রতিস্থাপনের মাধ্যমে ছেলেটি প্রায় সুস্থ হয়ে উঠেছিল। কিন্তু ডেঙ্গুতে আক্রান্ত হয়ে তার মৃত্যু হলো। এটা খুবই দুঃখজনক ঘটনা। 

লিভার সিরোসিসে আক্রান্ত সিরাজুলের দেহে হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগে সফল অস্ত্রোপচার করা হয়। লিভার প্রতিস্থাপনের পর সুস্থ হয়ে সিরাজুল ইসলাম নামের ওই রোগী গ্রামের বাড়ি চলে গেলে সেখানে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন।

অবস্থার অবনতি হলে তাকে ঈদুল আজহার সময় বিএসএমএমইউতে নিয়ে আসা হয়। হাসপাতালে ভর্তির কয়েক ঘণ্টার মধ্যেই ওই রোগীর মৃত্যু হয়। লিভার প্রতিস্থাপনে সহযোগিতা করেছিলেন ভারতের খ্যাতনামা লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ড. বালাচন্দ্র মেনন ও তার চিকিৎসকদল।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ