ইউজিসির অভিন্ন নীতিমালা বিশ্ববিদ্যালয়ের স্বার্থ পরিপন্থী

“পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক নিয়োগ, পদোন্নতি বিধিমালা ২০১৯” শীর্ষক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রস্তাবিত নীতিমালা পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের স্বার্থ পরিপন্থি উল্লেখ করে তা প্রত্যাখান করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের  বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল। একই সাথে এই বিধিমালা ১৯৭৩ এর অধ্যাদেশের সাথে সাংঘর্ষিক বলেও উল্লেখ করা হয়।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এ সংক্রান্ত এক বিবৃতিতে সংগঠনটির আহ্বায়ক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম বলেন, ইউজির বিধিমালায় কি কি থাকছে বা না থাকছে সে ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্ধকারে রাখা হয়েছে। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

বিৃবতিতে বলা হয়, “বিধিমালায় পরিষ্কারভাবে উল্লেখ করা হয়েছে- ‘অন্য কোন বিধিমালা, আদেশ, নির্দেশ, পরিপত্র ইত্যাদিতে যাহা কিছু থাকুক না কেন, এই বিধিমালার বিধানসমূহ সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে প্রাধান্য পাইবে’। এর অর্থ হচ্ছে এই বিধিমালা “১৯৭৩ এর আদেশের” চেয়েও প্রাধান্য পাবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির শেষ ধাপ এবং প্রান্তিক সুযোগ সুবিধার বিষয়ে একই বেতন স্কেলের অন্যান্যদের সাথে বর্তমানে বিশাল বৈষম্য বিদ্যমান। এ ব্যাপারেও প্রস্তাবিত বিধিমালায় কিছুই উল্লেখ করা হয়নি।”

সাদা দলের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে প্রস্তাবিত অভিন্ন নীতিমালা প্রত্যাখান করে এ ব্যাপারে কোন প্রজ্ঞাপন জারি না করার জোর দাবি জানানো হয়। একই সাথে প্রতিবেশী দেশসমূহের সাথে সামঞ্জস্য রেখে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়নের দাবি করা হয়।

বিবৃতিতে সাদা দলের যুগ্ম-আহবায়ক অধ্যাপক মোঃ লুৎফর রহমান এবং অধ্যাপক ড. মোঃ মোর্শেদ হাসান খানসহ অন্যান্যের মধ্যে স্বাক্ষর করেন, অধ্যাপক ড. সদরুল আমিন, অধ্যাপক ড. মোঃ সিরাজুল ইসলাম, অধ্যাপক ড. মোঃ আখতার হোসেন খান, অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, অধ্যাপক ড. মোঃ আবুল কালাম সরকার, অধ্যাপক মোঃ আতাউর রহমান বিশ্বাস, অধ্যাপক ড. মোঃ শহীদুল ইসলাম, অধ্যাপক ড. দিল রওশন জিন্নাত আরা নাজনীন, অধ্যাপক ড. মামুন আহমেদ, অধ্যাপক ড. মোহাম্মদ আল মোজাদ্দেদী আলফেছানী, অধ্যাপক ড. মোঃ নুরুল আমিন, ইসরাফিল প্রামাণিক, ড. মোঃ মহিউদ্দিন, অধ্যাপক ড. মোঃ গোলাম রব্বানী, অধ্যাপক ড. মোঃ আবদুর রশীদ, অধ্যাপক ড. লায়লা নূর ইসলাম, অধ্যাপক ড. দিলীপ কুমার বড়ূয়া, অধ্যাপক ড. মোঃ মোশাররফ হোসাইন ভূঁইয়া, অধ্যাপক হোসনে আরা বেগম, অধ্যাপক ড. মোঃ আতাউর রহমান মিয়াজী, অধ্যাপক আহমেদ জামাল আনোয়ার, অধ্যাপক এ বি এম শহিদুল ইসলাম, অধ্যাপক ড. মোঃ আবদুর রব, অধ্যাপক তাহমিনা আখতার টফি, ড. মোহাম্মদ জসীম উদ্দিন, ড. আবদুল আজিজ, মোহাম্মদ দাউদ খান, মোঃ রফিকুল ইসলাম, ড. নেভিন ফরিদা, ড. আরিফ বিল্লাহ, সাবরিনা শাহনাজ প্রমুখ।


সর্বশেষ সংবাদ