‘জঙ্গিরা দুর্বল হলেও এখনো নিষ্ক্রিয় হয়নি’

  © ফাইল ফটো

দেশে জঙ্গিরা দুর্বল হলেও এখনো নিষ্ক্রিয় হয়নি বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, পুলিশের ওপর হামলা, কোন বড় ঘটনার আগে প্রস্তুতি হতে পারে।

গতকাল শনিবার রাতে রাজধানীর সাইন্সল্যাবে পুলিশের ওপর বোমা হামলার দায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএস স্বীকার করেছে বলে জানায় যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইন্টেলিজেন্স গ্রুপ। তবে, বাংলাদেশে আইএসের কোন অস্তিত্ব নেই বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। রোববার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

হাছান মাহমুদ বলেন, আগস্ট মাস আসলে জঙ্গি সক্রিয় হয় বাংলাদেশে। আমরা জঙ্গি অবদমন করতে পেরেছি। কিন্ত জঙ্গি পুরোপুরি নিমূল হয়নি। আগস্ট মাসের শেষ দিনে জঙ্গিরা একটি বোমা ফুটিয়ে জানান দেয়ার চেস্টা করেছে। তারা এখনো নিমূল হয়নি।

তিনি বলেন, বাংলাদেশে একটি বোমা ফুটবে, সেটা আইএস। এই যে আইএস দাবি করা। এটা কিভাবে কোথার থেকে দাবি করা হয়, আমার জানা নেই। তবে এখানে আইএসের কোন অস্তিত্ব নেই।

এদিকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী সচিবালয়ে সাম্প্রতিক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, পুলিশের উপর শনিবারের হামলা কোন জঙ্গী সংগঠনের বড় হামলার পরীক্ষামূলক আক্রমন হতে পারে।

কাদের বলেন, তারা দূবল হয়ে গেছে, নিচিহ্ন হয়ে গেছে এটা ভাবার কোন কারণ নেই। হতে পারে ছোট খাটো ঘটনা দিয়ে, তারা এটাকে দিয়ে টেস্টা ইউজ করতে চায়। বড় ধরণের কোন হামলা করার জন্য। এটা তার পূব পরিস্থিতি হতে পারে।

দেশে আইএসের কার্যক্রম রয়েছে কিনা কিংবা আইএসের নাম ব্যবহার করে জঙ্গীরা অপপ্রচার করছে কিনা তা খতিয়ে দেখা দরকার বলেও মন্তব্য করেন ওবায়দুল কাদের।


সর্বশেষ সংবাদ