সিলেটে নগরে ‘ছেলেধরা’ গুজব, আতঙ্ক

সিলেট নগর ও আশপাশের এলাকায় বেশ কয়েকদিন ধরে ছেলেধরা ও শিশুদের গলা কেটে নেওয়ার গুজব ছড়িয়ে পড়েছে। এতে সাধারণ মানুষ ও অভিভাবকদের অনেকে আতঙ্কে রয়েছেন। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা বলছেন, এখন পর্যন্ত এ ধরনের কোনো ঘটনার প্রমাণ পাননি তাঁরা। বিষয়টি কেবলই গুজব। এ নিয়ে মাঠপর্যায়ে কাজ করছে পুলিশ।

বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এমন খবর ছড়িয়ে পড়ায় আতঙ্ক বিরাজ করছে পুরো সিলেটবাসীর মধ্যে। স্কুল পড়ুয়া ছোট বাচ্চাদের ভয়ে স্কুল, মাদ্রাসায় যাতায়াত বন্ধ করে দিয়েছেন অভিভাবকরা এমন খবরও শোনা যাচ্ছে জেলা জুড়ে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে গুজবে কান না দেয়ার জন্য বিশেষ নোটিশ দেয়া হলেও আতঙ্ক কাটছে না গ্রামের সাধারণ মানুষের মধ্যে। প্রতিদিন শোনা যায় বিভিন্ন উপজেলার বিভিন্ন এলাকায় ৪/৫জন ছেলে-মেয়েকে নিয়ে গেছে ছেলেধরা। তবে এসব খবর ভিত্তিহীন হলেও সবার মধ্যে আতঙ্কের মাত্রা বাড়িয়ে দিচ্ছে। কোনভাবেই শঙ্কা কাটছে না অভিভাবক ও শিশুদের মধ্যে।

গ্রামের সাধারণ মানুষের মধ্যে থেকে এ গুজব দুর করতে জেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন জেলার সচেতন নাগরিক বৃন্দ। সাধারণ মানুষকে আতঙ্কিত না হওয়ার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলার আনাচে-কানাচে, বিভিন্ন বাজারে মাইকিংয়ের মাধ্যমে গুজবে কান না দেয়ার লক্ষ্যে সচেতনতা বৃদ্ধির আহবান জানান সুশীল সমাজের লোক।

এছাড়া সার্বিক বিষয়ে স্থানীয় পুলিশ প্রশাসন জানিয়েছেন, বিষয়টি পুরোপুরি গুজব। আমাদের কাছে এ ধরনের কোনো অভিযোগ আসেনি। তবে কোনো এলাকায় সন্দেহজনক নতুন লোক দেখলে পুলিশকে জানানোর অনুরোধ করা হচ্ছে। এসব গুজবের ব্যাপারে সজাগ দৃষ্টি রাখা হচ্ছে।


মন্তব্য