যাত্রা শুরু করলো আন্তর্জাতিক কারফ্রি সিটিস এলায়েন্স

  © টিডিসি ফটো

বুধবার ঢাকায় যাত্রা শুরু করলো আন্তর্জাতিক কারফ্রি সিটিস এলায়েন্স। উদ্বোধন উপলক্ষ্যে ঢাকার আবাহনী মাঠের সামনে থেকে ১৬টি সামাজিক সংগঠনের উদ্যোগে বর্ণাঢ্য এক র‌্যালী বের করা হয়।

র‌্যালীর পূর্বে সংক্ষিপ্ত পথসভার আয়োজন করা হয়। এতে আইডাব্লিউবিবি এর নির্বাহী পরিচালক দেবরা ইফরইমসন সভাপতিত্ব করেন। পথসভায় বক্তব্য রাখেন ডাব্লিউবিবি ট্রাস্টের প্রোগ্রাম ম্যানেজার মারুফ হোসেন, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা রেহেনা আক্তার এবং ডাব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী।

দেবরা ইফরইমসন বলেন, ব্যক্তিগত গাড়ি শুধু ঢাকার মানুষের জীবনকে দূর্বিষহ করছে। সারা পৃথিবীতে ব্যক্তিগত গাড়ির মাত্রারিক্ত ব্যবহার নানাবিধ সমস্যার সৃষ্টি করছে। ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণে পৃথিবীর ১২ দেশের বিভিন্ন সংগঠন একযোগে কাজ করার লক্ষ্যে আন্তর্জাতিক কারফ্রি সিটিস এলায়েন্স যাত্রা শুরু করল।

তিনি আরো বলেন দেশে দেশে সরকার ব্যক্তিগত গাড়িবান্ধব অবকাঠামো তৈরিতে কোটি কোটি টাকা বিনিয়োগ করছে। কিন্তু সরকারের উচিত হেঁটে চলাচল, নৌ যাতায়াত ব্যবস্থা, গণপরিবহন, পরিবেশবান্ধব সাইকেল ও রিকশায় যাতায়াতের ক্ষেত্রে সুযোগ-সুবিধা তৈরিতে বেশি বিনিয়োগ করা। কারণ ব্যক্তিগত গাড়ি কোনভাবেই নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে পারে না। বরং পরিবেশ দূষণ, যানজট ও সড়ক দূর্ঘটনা বৃদ্ধিতে ভূমিকা রাখে। তাই নিরাপদ শহর গড়তে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ এখন সময়ের দাবী।

বাংলাদেশ ছাড়াও পৃথিবীর ১২ দেশে আজ নানা অনুষ্ঠানের মাধ্যমে আন্তর্জাতিক কারফ্রি সিটিস এলায়েন্সের যাত্রা শুরু হয়েছে। দেশগুলো হল ভারত, নেপাল, ভিয়েতনাম, অস্টেলিয়া, নেদারল্যান্ড, কানাডা, উগান্ডা, তানজেনিয়া, ব্রাজিল, ফ্রান্স, আমেরিকা। বাংলাদেশে ঢাকা ছাড়াও ২০ জেলায় আন্তর্জাতিক কারফ্রি সিটিস এলায়েন্সের পক্ষ থেকে র‌্যালী, পথসভা, অবস্থান কর্মসূচীর আয়োজন করা হয়েছে।


সর্বশেষ সংবাদ