দেশে প্রায় ৩৬ লাখ মামলা বিচারাধীন

  © সংগৃহীত

দেশে প্রায় ৩৬ লাখ মামলা বিচারাধীন রয়েছে বলে জানা গেছে। মঙ্গলবার জাতীয় সংসদে হাবিবা রহমান খানের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক এ তথ্য জানিয়েছেন।

সংসদে আনিসুল হক বলেন, নিম্ন আদালত থেকে সর্বোচ্চ আদালত পর্যন্ত দেশের আদালতগুলোতে (৩১ মার্চ পর্যন্ত) মোট ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭টি মামলা বিচারাধীন রয়েছে । আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ২১ হাজার ৮১৩টি। এর মধ্যে দেওয়ানি মামলা ১৪ হাজার ২৩টি, ফৌজদারি মামলা ৭ হাজার ৬৫৫টি ও অন্যান্য মামলা ১৩৫টি।

তিনি জানান, হাইকোর্ট বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ৫ লাখ ৬ হাজার ৬৬৪টি। এর মধ্যে দেওয়ানি ৯৬ হাজার ১১৪টি, ফৌজদারি ৩ লাখ ১৭ হাজার ৪৪৩টি ও অন্যান্য মামলা ৯৩ হাজার ১০৭টি। অধস্তন আদালতে বিচারাধীন মামলার মধ্যে দেওয়ানি ১৩ লাখ ২৮ হাজার ৬০০টি ও ফৌজদারি ১৭ লাখ ২৫ হাজার ২৭০টি।

দেশের পারিবারিক আদালতে গত ৩১ মার্চ পর্যন্ত মোট বিচারাধীন মামলার সংখ্যা ৫৯ হাজার ৮৬০টি। ৬৪ জেলার মধ্যে সবচেয়ে বেশি মামলা ঢাকা জেলায়, ৫ হাজার ৫০৯টি। বান্দরবান ও খাগড়াছড়িতে এ ধরনের মামলা নেই।

মন্ত্রী জানান, বর্তমান সরকার বিচারপ্রার্থী জনগণের ভোগান্তি লাঘবের জন্য একটি আধুনিক বিচার বিভাগ ও বিচার ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এসব পদক্ষেপ বাস্তবায়িত হলে সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা একটি সহনীয় পর্যায়ে আসবে এবং মামলার দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ও দৃশ্যমান উন্নয়ন সাধিত হবে।


সর্বশেষ সংবাদ