পর্যাপ্ত কর্মসংস্থান হওয়ায় ধান কাটার লোক নেই: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © ফাইল ফটো

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজ ধান কাটার লোক পাওয়া যায় না। যদি এত বেশি বেকার থাকতো; তাহলে ধান কাটার লোকের অভাব হতো না। কর্মসংস্থানের সুযোগ আছে বলেই দেশে এখন ধান কাটার লোকের অভাব হচ্ছে।

শুক্রবার বিকালে রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, অনেক পত্রিকায় দেখেছি ধান কাটার লোক পাওয়া যাচ্ছে না। তারা অনেক বেশি টাকা চায়। শ্রমের যে মূল্য বেড়ে গেছে, কারণ তাদের ডিমান্ড বেড়ে গেছে। আজকে বেকার লোকের অভাব আছে বলেই তো মূল্য বেড়েছে। সেটাও একটু বিবেচনা করে দেখেন।

তিনি বলেন, একজন মানুষ একদিন ধান কাটলে ৪০০-৫০০ টাকা পায়। আবার তিন বেলা খাবার, এর মধ্যে দুই বেলা খাবে আর এক বেলা আবার বাড়ি নিয়ে যাবে। এরপরও কৃষক ধান কাটার জন্য লোক খুঁজে পাচ্ছে না। আমাদের কর্মসংস্থানের সুযোগ আছে বলে এমনটি হচ্ছে।

তিন কোটি মানুষের কর্মসংস্থানের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা কর্মসংস্থানের কথা বলি, আর সবার ধারনা হয়ে যায় চাকরি দেওয়া। ১৬ কোটি মানুষকে কি চাকরি দেওয়া যায়? পৃথিবীর কোনো দেশ দেয়? আর কোনো মানুষ কি একটা চাকরি নিয়ে বসে থাকে সারা জীবন? কর্মসংস্থান হচ্ছে, মানুষ যেন কাজ করে খেতে পারে, সেই সুযোগটা সৃষ্টি করা।

ভালো কাজের পরেও যারা মানুষের সমালোচনা করে তাদের মানষিক সুস্থতা নিয়েও সংশয় প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, কিছু লোক আছে, যাদের একটা মানষিক সমস্যা হলো আপনি যতো ভালো কাজই করেন তারা কোন কিছুতে ভালো খুঁজে দেখে না।


মন্তব্য