নতুন ৫০৩টি মডেল প্রাথমিক বিদ্যালয় করবে সরকার

  © সংগৃহীত

২০১৯-২০ অর্থবছরে জাতীয় স্কুল ফিডিং নীতি প্রণয়ন কর্মসূচীর আওতায় সারাদেশে ৫০৩টি মডেল প্রাথমিক বিদ্যালয় করার কথা জানিয়েছে সরকার।

প্রাথমিক শিক্ষাখাতের বাজেটে বলা হয়ছে, স্কুল ফিডিং কার্যক্রমে স্থানীয় ব্যক্তিসহ বেসরকারি প্রতিষ্ঠানের সম্পৃক্ততা বৃদ্ধি এবং সামগ্রিক কার্যক্রম সম্প্রসারণ ও সমন্বিতভাবে বাস্তবায়নের জন্য আগামী ২০১৯-২০ অর্থবছরে জাতীয় স্কুল ফিডিং নীতি প্রণয়ন করা হবে। শিক্ষার গুণগত মান উন্নয়নের লক্ষ্যে ডিজিটাল প্রাথমিক শিক্ষা শীর্ষক একটি পাইলট প্রকল্প গ্রহণ করা হবে।

এ প্রকল্পের আওতায় ৫০৩টি মডেল প্রাথমিক বিদ্যালয়ে ইন্টারআ্যাকটিভ ক্লাসরুম তৈরি, বিদ্যালয় কক্ষ নির্মাণ, চাহিদার ভিত্তিতে বিদ্যালয় মেরামত ও সংস্কার, বিদ্যলয়ে ওয়াশব্লক নির্মাণ ও নলকূপ স্থাপন, শিক্ষক নিয়োগ, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান, বিদ্যালয়, অফিস ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোতে কম্পিউটার ও আইসিটি সামগ্রী সরবরাহ, বিনামূল্যে বই বিতরণ এবং উপবৃত্তি কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

প্রস্তাবিত বাজেটে বলা হয়, প্রাথমিক শিক্ষা সম্প্রসারণ ও গুণগতমান বৃদ্ধির জন্য প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) চলমান রয়েছে। দারিদ্র্যের কারণে প্রাথমিক বিদ্যালয় গমনোপযোগী শিশুর শিক্ষা যাতে ব্যাহত না হয় সে লক্ষ্যে উপবৃত্তি প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে।


সর্বশেষ সংবাদ