আজ ঈদ

ফাইল ছবি
ফাইল ছবি

আজ বাংলাদেশে উদযাপিত হচ্ছে মুসলমানদের সবচেয় বড় ধর্মীয় উৎসব ঈদ উল ফিতর৷ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন৷

ঈদের এই উৎসবে বাঙালি মুসলমান ভুলে যায় সব ভেদাভেদ৷ সব শ্রেণির মানুষ এককাতারে ঈদের নামাজ পড়েন, করেন কোলাকুলি৷ তারপর সারদিন চলে খাবার দাবারসহ নানা আয়োজন৷ একমাস রোজা রাখার পর ঈদ আসে খুশি আর সাম্যের বারতা নিয়ে৷

ঈদে রাজধানীবাসীর অধিকাংশ মানুষই গ্রামে চলে গেছেন প্রিয়জনের সঙ্গে ঈদ করতে৷ আর যারা যেতে পারেননি তারাও হাল ছাড়েননি৷ কেউ কেউ ঈদের দিন সকালেও চেষ্টা করছেন কোন না কোন যানবাহণে চেপে গ্রামে যেতে৷ তবে রাজধানী ফাঁকা হয়ে যাওয়ায় এখন এখানে চিরাচরিত ট্রাফিক জ্যাম নেই৷ সড়কগুলো যেন সুনসান৷ তাই ট্রাফিক পুলিশও যেন কিছুটা বিশ্রাম পেয়েছে৷ ঈদ মানেই পরিবারের সঙ্গে সময় কাটানো – কিন্তু পরিবহন ব্যবস্থার উপর এসময়ে চাপ বাড়ে।

ঈদ উৎসবকে কেন্দ্র করে কর্মজীবী মানুষের বাড়ি ফেরায় প্রতিবছর বেশ ভোগান্তির সৃষ্টি হয় যানবাহনের অপ্রতুলতার কারণে। তবে এবার সড়ক-মহাসড়কের অবস্থা তুলনামূলক ভালো। ঈদ উপলক্ষে বিশেষ ট্রেন ও বাড়তি বগি সংযোজন করার পরও অনেক মানুষকে ট্রেনের ছাদে চড়ে বাড়ি ফিরতে দেখা গেছে। রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে থাকেনি, খাদ্যদ্রব্যসহ নিত্যপ্রয়োজনীয় সব ধরনের পণ্যের দামই বেশি। দেশে বিশেষ কোনো রাজনৈতিক উত্তেজনা নেই; আইনশৃঙ্খলা পরিস্থিতি বছরের অন্যান্য সময়ের মতোই রয়েছে, বিশেষ কোনো অবনতি ঘটেনি।

সাধারণত ঈদের আগে চুরি, ছিনতাই ও সন্ত্রাসী-চাঁদাবাজদের দৌরাত্ম্য বেড়ে যায়, এবার তেমনটি এখনও লক্ষ করা যায়নি। বাস টার্মিনাল, রেলস্টেশন ইত্যাদিসহ সড়কে নিরাপত্তাব্যবস্থা জোরদার করার ব্যবস্থা নেওয়া হয়েছে। মানুষে মানুষে মিলনের উৎসব যখন আসে, তখন আমাদের এটাও ভাবতে হয় যে, আমাদের দেশে সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে মানুষে মানুষে বৈষম্য প্রকটতর হচ্ছে। দারিদ্র্যসীমার নিচে বাস করে বিপুলসংখ্যক মানুষ, আর খুবই স্বল্পসংখ্যক মানুষের হাতে পুঞ্জিভ‚ত হয়েছে বিপুল পরিমাণ অর্থবিত্ত।

খাবার, বাসস্থান, শিক্ষা, চিকিৎসার মতো মৌলিক অধিকার থেকে বঞ্চিত বিপুলসংখ্যক মানুষের এই দেশে যখন ঈদের মতো আনন্দোৎসব আসে, তখন ঈদের আনন্দ সর্বজনীন হওয়ার পথে বড় বাধা থেকে যায়। ঈদ আমাদের সামষ্টিক জীবনে যে মিলন ও শুভবোধের চর্চার দৃষ্টান্ত স্থাপন করে, তা সঞ্চারিত হোক সবার প্রতিদিনের জীবনযাপনে। ঈদ নিছক আনুষ্ঠানিকতা নয়, জীবনকে নবায়ন করার আহ্বান।


সর্বশেষ সংবাদ