মোদীর জয়: বাংলাদেশের জন্য যে শঙ্কা আসিফ নজরুলের

ভারতের লোকসভা নির্বাচন শেষ হয়েছে। নির্বাচনের ভোট গণনায় বিপুল ব্যবধানে এগিয়ে সরকার গঠনের পথে দেশটির ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও শরিকরা। তথ্যমতে, ভারতীয় সময় আজ সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়েছে। 

মোদীর এই জয়ে বাংলাদেশ ও উপমহাদেশের রাজনীতিতে কী প্রভাব ফেলতে পারে- তা নিয়ে ফেসবুকে জানিয়েছেন বিশ্লেষক অধ্যাপক ড. আসিফ নজরুল। তিনি বলেছেন, ‘পুনরায় বিশাল বিজয় অনেককিছু প্রমান করে। তার একটি হচ্ছে ভারত এখন প্রায় চুড়ান্তভাবে একটি সাম্প্রদায়িক ও উগ্র রাষ্ট্র। প্রতিবেশীদের অসাম্প্রদায়িক থাকার চেষ্টাকে তাহলে এরা কিভাবে উৎসাহিত করবে? কিভাবে এমনকি তা দাবী করবে?

আমার আশংকা, উপমহাদেশের রাজনীতি আরো কলুষিত, সংঘাতময় ও জটিল হতে পারে বিজেপির বিজয়ে।’

প্রসঙ্গত, ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩ আসনে ভোট হয়েছে। কোনো দলকে সরকার গঠন করতে হলে পেতে হবে ২৭২ আসন। ভারতের লোকসভা নির্বাচনের বুথফেরত সমীক্ষায় ক্ষমতাসীন বিজেপি জোটের জয়ের আভাস মিললেও বিরোধী জোট এটা মানতে পারছিল না। আজ সকালে সারা দেশে একযোগে ভোট গণনা শুরু হয়। ভোট গণনা কেন্দ্র করে ভারতজুড়ে টান টান উত্তেজনা বিরাজ করছে। প্রত্যেক প্রার্থীর প্রতিনিধির উপস্থিতিতে সকাল ৮টায় স্ট্রংরুম খোলার পর পুরো প্রক্রিয়াটি ভিডিও ক্যামেরার সামনে করা হচ্ছে।

নির্বাচন কর্মকর্তারা মনে করছেন, সকাল ৮টা থেকে ভোট গণনা শুরু হলেও অনেক রাতে হয়তো ফল জানা যাবে। তবে প্রতি রাউন্ডের গণনা শেষে নির্বাচন কমিশনের পক্ষ থেকে ফল জানানো হবে।এদিকে ১৪টি বুথফেরত জরিপের মধ্যে ১২টিতেই জয়ের আভাসের পর বেশ ফুরফুরে মেজাজে রয়েছেন ক্ষমতাসীন দল বিজেপির শীর্ষ নেতারা। এরই মধ্যে সরকার গঠনের প্রস্তুতির অংশ হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিজেপিপ্রধান অমিত শাহ পরিকল্পনা উন্মোচন করেছেন।


সর্বশেষ সংবাদ