মাঠে নেমে ধান কাটলেন রাব্বানী (ভিডিও)

ছাত্রলীগ নেতা-কর্মীদের সাথে নিয়ে অসহায় কৃষকের ধান কেটে দিলেন সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। বুধবার দুপুরে ঢাকা জেলার সাভারের অদূরে ভাকুর্তা এলাকায় তিনি একদল ছাত্রলীগ নেতা-কর্মী নিয়ে ধান কাটতে মাঠে নামেন। এর মাধ্যমে সারাদেশে স্বেচ্ছাশ্রমে কৃষকের পাকা ধান কেটে ‍দিতে ছাত্রলীগ কর্মীদের উৎসাহিত করেন তিনি।

জানা যায়, সাভারের ভাকুর্তা ইউনিয়নের কৃষক শুকুর আলী শ্রমিক সংকটের পাশাপাশি মজুরিও বেশি হওয়ায় ধান কাটতে পাচ্ছিলেন না। পরে মঙ্গলবার দিবাগত রাতে তিনি জানতে পারেন, ছাত্রলীগের নেতা-কর্মীদের অসহায় কৃষকদের পাশে দাঁড়াতে বলা হয়েছে। এই খবর শুনে তিনি ফেসবুক থেকে ছাত্রলীগের কৃষি শিক্ষা বিষয়ক সম্পাদক এসএম মাসুদুর রহমান মিঠুর নম্বর নিয়ে তার সাথে যোগাযোগ করেন। আজ বুধবার দুপুরে সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এ খবর পেয়ে নিজেই ধানক্ষেতের মাঠে হাজির হন। এসময় তার সাথে যোগ দেন কেন্দ্রীয় কমিটি নেতা, ঢাকা জেলার সভাপতিসহ বিভিন্ন স্তরের ছাত্রলীগের একদল নেতা-কর্মী।

ধানক্ষেতে উপস্থিত হয়ে ছাত্রলীগের সাধারণ সম্পাদক বলেন, অসহায় কৃষকদের পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশাসনের সংশ্লিষ্ট নির্দেশ দিয়েছেন। আমরা ছাত্রলীগের কর্মীরা তার আদর্শের ‘ভ্যান গার্ড’ হিসেবে কৃষককে সর্বাত্মক সহযোগিতা করতে প্রস্তুত। এরই ধারাবাহিকতায় আমরা আজ শুকুর আলী ভাইয়ের পাকা ধান কেটে দিচ্ছি। 

একইসঙ্গে তিনি সারাদেশের ছাত্রলীগ নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন, তারা যেন নিজ নিজ এলাকার কৃষকদের পাকা ধান কেটে দেন এবং তাদের সর্বাত্মক সহযোগিতা করেন। পাশাপাশি ধান কাটার ছবি তুলে  সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে দিয়ে অন্যদের উৎসাহিত করতে বলেন।

চলতি বোরো মৌসুমে সারাদেশে ধান বিক্রি করে উৎপাদন খরচ তুলতে পাচ্ছেন না কৃষকরা। শ্রমিক সংকটের পাশাপাশি মজুরিও বেশি এবং প্রতিকূল আবহাওয়ার কারণে দুঃচিন্তায় পড়েছেন কৃষকরা। তাদের দুঃখের চিত্র প্রতিদিন গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। এবার শ্রমিক সংকট দূর করতে প্রান্তিক ও অসহায় কৃষকের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগ।

এ বিষয়ে বুধবার এক জরুরী ঘোষাণা দেন কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এতে ৬৪ জেলার ছাত্রলীগের সকল ইউনিটককে স্ব স্ব এলাকায় স্বেচ্ছাশ্রমে কৃষকদের ধান কাটা সহ সর্বাত্মক সহযোগিতা করার আহ্বান জানানো হয়।

পড়ুন: বিনাপারিশ্রমে ৬৪ জেলায় ধান কাটবে ছাত্রলীগ

 


সর্বশেষ সংবাদ